সোমবার, অক্টোবর 26, 2020

মাকড়সার গ্রাসে পাখি
মাকড়সার গ্রাসে পাখি

মাকড়সার গ্রাসে পাখি

  • scoopypost.com - Sep 21, 2020
  • মাকড়শা খেয়ে নিতে পারে গোটা একটা চড়ুইপাখি? উত্তর হল, পারে। আর কীভাবে তা দেখলে গা শিরশির করে উঠতে পারে। তবে মাকড়শাটি পিঙ্ক টো ট‍্যারান্টুলা। সম্প্রতি এরকম একটা ভিডিও পোস্ট করে রেডিট। যেভাবে মাকড়শাটি তার থেকে বড় আকৃতির একটা চড়ুইকে পায়ের চাপে কাবু করে ফেলছে দেখে ভয়ে শিউরে উঠেছেন দর্শকরা। ট‍্যারান্টুলা মানেই বিশাক্ত কামড় আর মৃত্যুও। মাইক্রোব্লগিং প্ল‍্যাটফর্মে সাড়ে তিন লাখ মানুষ এই ভিডিওটি দেখেছেন। প্রতিক্রিয়ায় এক টুইটার ব‍্যবহারকারী লিখেছেন, " এটা এত ভয়ঙ্কর। " আর একজন লিখেছেন, " এটা নিশ্চিতভাবে সত্যি নয়। আর যদি সত্যি হয়, আর এমন চোখে জল আনা ভিডিও দেখব না কোনওদিন।"
    জার্মানির লেবনিজ ইন্সটিটিউট ফর ইভোলিউশন অ্যান্ড বায়োডাইভার্সিটি রিসার্চ -এর জেসন ডানলপ জানিয়েছেন, " মাকড়শাটি বাদামি পা যুক্ত অর্থাৎ পিঙ্ক টো ট‍্যারান্টুলা বা কাছাকাছি প্রজাতির। এরা সাধারণত পাখি খায়না। তবে ব‍্যতিক্রম তো থাকেই। " ডানলপের অনুমান, ট‍্যারান্টুলাটি খানিকটা চিবিয়ে পাখিটাকে ঘায়েল করে থাকতে পারে। সাধারণত নিজের শরীরের বিষাক্ত পাচক রস শিকারের উপর ছিটিয়ে দেয় ট‍্যারান্টুলা। তারপর শিকারের শরীর থেকে থকথকে গলিত রস শুঁড় দিয়ে শুষে নেয় এবং হাড়গোড় আর পালক পড়ে থাকে।
    দক্ষিণ আমেরিকায় সাধারণত পিঙ্ক ট‍্যারান্টুলা দেখা যায়। এরা সাধারণত গাছেই থাকে এবং ইঁদুর জাতীয় স্তন‍্যপায়ী প্রাণী খেয়ে বেঁচে থাকে।