শনিবার, অক্টোবর 31, 2020

দমকলের জন্য ৩৩৮ ফুট পিৎজা
দমকলের জন্য ৩৩৮ ফুট পিৎজা

দমকলের জন্য ৩৩৮ ফুট পিৎজা

  • scoopypost.com - Jan 25, 2020
  • দেশের ভয়াবহ দাবানলের মোকাবিলায় দিনরাত কর্মরত দমকল কর্মীদের অর্থসাহায্যের  জন্য বিশালাকার পিৎজা তৈরি করেছে অস্ট্রেলিয়ার এক রেস্তোরাঁ। ৩৩৮ ফুটের এই পিৎজাটি ফুটবলের মাঠের থেকেও বড়। পিয়ের ও রোসমেরি মোইও দুই ভাইবোন মিলে সিডনিতে এই ইতালিয় রেস্তোরাঁ চালান। দুজনে মিলে ময়দার তাল দুদিকে টেনে ছড়াতে থাকেন। এজন্য ময়দা লেগেছে ৯০ কে.জি। ময়দার মণ্ডের ওপরে ছিল টমাটো শশ, মোজারেলা চিজ, ব্যাসিল, ওরেগানো ও অলিভ অয়েল। দুটি কনভেয়ার ওভেনে ওই মণ্ড ফেলে বিরাট আয়তাকার পিৎজাটি তৈরি হয়েছে। তৈরি হতে সময় লেগেছে চারঘন্টা। রেস্তোরাঁর ইনস্টাগ্রাম পেজে সর্বকালের জনপ্রিয় ইতালিয় এই পদের ছবি শেয়ার করা হয়েছে।

    তৈরির সময় হাজির সকলে যাতে তা পায় সেজন্য ৪০০০ টুকরো করা হয়েছে পিৎজাটি। নিউ সাউথ ওয়েলস রুরাল ফায়ার সার্ভিসকে অর্থ সহায্যের জন্য তৈরি পিৎজার ভাগ পেয়ে প্রায় ৩০০০ মানুষ আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। পিয়ের মোইও বলেছেন, পিৎজাটি হয়তো বিশ্বরের্কড ভাঙেনি কিন্তু দমকল কর্মীদের জন্য অর্থ সংগ্রহের  জন্য এই উদ্যোগ একটু আলাদা।

    সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়ায় দাবানলে ১০ লক্ষ হেক্টর ক্ষেত ও বনাঞ্চল পুরোপুরি ধ্বংস হয়েছে। মানুষের পাশাপাশি বহু পশুপাখির জীবনহানি হয়েছে। দাবানল থেক ছড়িয়ে পড়া আগুন মোকাবিলায় দমকল কর্মীরা দিনরাত এক করে কাজ করে চলেছেন। তঁদের কাজের স্বীকৃতিতে অর্থসাহায্যে এগিয়ে আসা ইতালিয় রোস্তোরাঁর মালিক দুই ভাইবোনের এই উদ্যোগ অভিনব।