শুক্রবার, অক্টোবর 23, 2020

৭০০০ টাকা লিটার গাধার দুধ!
৭০০০ টাকা লিটার গাধার দুধ!

৭০০০ টাকা লিটার গাধার দুধ!

  • scoopypost.com - Sep 09, 2020
  • রেগে গেলে কাউকে গাধা বলার অভ্যেস আছে?
    কিন্তু এটা জানেন গাধার দুধের দাম কত? প্রতি লিটার ৭০০০ টাকা।
    এ, বি, সি, ডি ভিটামিনে পূর্ণ, ওমেগা থ্রি ও জরুরি খনিজে ভরপুর গাধার দুধ। তার গুণের বহর প্রকাশ্যে আসতেই দামও হয়েছে আকাশ ছোঁয়া।
    আর শুধু ভারত নয় ইউরোপ, আমেরিকা, মধ্য এশিয়া, পূর্ব এশিয়ায় লোকে গাধার দুধের কদর বুঝেছে। শুধু খাওয়ার জন্যই নয়, এই দুধ থেকে তৈরি হয় মলম, থেকে প্রসাধনী। শ্যাম্পু। আর তার দাম শুনলে ভিরমি খেতে পারেন আপনিও।গাধার দুধ থেকে তৈরি বাতের মলমের দাম প্রায় ৫ হাজার। শ্যাম্পু ২০০ মিলিলিটার আড়াই হাজার। দুধ দিয়ে তৈরি হয় ঔষধি শ্যাম্পু থেকে ক্রিম।গুজরাতে গাধার দুধ বিক্রি হচ্ছে লিটার প্রতি সাত হাজারে।
    শুধু পুষ্টিগুণই নয়, মিশরের রানি ক্লিওপেট্রার সৌন্দর্যের গোপন রহস্যও কিন্তু এই দুধ। গাধার দুধে স্নান করতেন রানি।
    ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর ইক্যুইনস-এর উদ্যোগে হরিয়ানার হিসারে শুরু হয় গাধার দুধের প্রকল্প। জেনেটিকস নিয়ে কাজ করা গবেষকরা নতুন প্রজাতির গাধার সন্ধান পান। ব্যবসার আইডিয়া বের করেন কেরলের ম্যানেজমেন্টের ছাত্র অ্যাবি বেবি।এর্নাকুলামের ছোট্ট গ্রাম রামমঙ্গলমে গাধার খামার খোলেন। কারাখানাও তৈরি করে ক্রিম থেকে মলম, শ্যাম্পু উত্পাদন শুরু করেন। আর তিন বছরেই ব্যবসা করে কোটিপতি।
    এক্ষেত্রে কদর সৌরাষ্ট্রের হালির গাধার। এগুলো দেখতে টাট্টুর ঘোড়ার মতো দেখতে। ডাক্তাররা বলেছন, গাধার দুধ ব্যাথা, বেদনা উপশমে কার্যকরী। দুধ থেকে তৈরি হচ্ছে নানা ধরনের ওষুধও। প্রাণীটি গাধা হলেও, যার দুধে এত গুণ, তার দাম কম হবেই বা কেন?