বৃহস্পতিবার, অক্টোবর 29, 2020

‘দামী’ বিয়ের ভোজ পেতে ৫০ ডলার!
‘দামী’ বিয়ের ভোজ পেতে ৫০ ডলার!

‘দামী’ বিয়ের ভোজ পেতে ৫০ ডলার!

  • scoopypost.com - Jan 21, 2020
  • বিয়ের নিমন্ত্রণ পেতেও “ফেলো কড়ি মাখো তেল” নীতি! ভাবছেন পাগলের প্রলাপ। একেবারেই নয়। বিয়েতে ঢালাও খরচ হলেও অতিথিদের থেকে প্রবেশমূল্য নিলে খরচের কিছুটা হলেও উঠে আসবে, এমনই বাস্তববাদী এই কনে। সোশ্যাল মিডিয়া রেডিট-এ ১৯ বছরের এক মার্কিন লিখেছেন তাঁর তুতো বোনের বিয়েতে আমন্ত্রণ পেতে চোকাতে হবে ৫০ ডলার। লিখেছেন, “বিয়ের মতো বিশেষ দিনে খরচ হওয়া অর্থ ফেরৎ পেতে চায় তুতো বোন। আমি তাকে বলি, আসতে পারব না। কারণ অর্থের বিনিময়ে নিমন্ত্রণ পাওয়া খুবই লজ্জাজনক, অবমাননাকর। হবু কনে আমার কাকিমাকে একথা জানায়। তিনি আমাকে কৃপণ ও হৃদয়হীন বলে ভর্ৎসনা করেন। বাবা-মা অবশ্য আমার প্রবেশমূল্য মেটাতে তৈরি ছিলেন। কিন্তু আমিই ওই প্রস্তাব ফিরিয়ে দিই।”

    তাঁর কথায়, “ এর অর্থ হল, প্রবেশমূল্য মেটানো অতিথিদের ‘এক্সক্লুসিভ অতিথি’ তালিকায় রাখা হবে এবং বিয়েবাড়িতে ঢুকতে তাঁদের লাইনে দাঁড়িয়ে অপেক্ষাও করতে হবে না। ” কিন্তু নিজের তুতো বোনের বিয়েতে যেতে ৫০ ডলার চোকানোর প্রস্তাব মানতে পারেননি তিনি। ফলে হবু কনে উল্টে পরিবারের বড়দের সঙ্গে এব্যাপারে যোগাযোগ করেন যা শেষমেষ এক অস্বস্তিকর পরিস্থিতি তৈরি করে। মন ভেঙে যায় ডেইন্টি শিপ নামে এই রেডিট ব্যবহারকারীর। ঘটনাটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলে ওই কনেকে ঘিরে নিন্দার ঢল নামে। কেউ লিখেছেন, “এ বাবা!অতিথিদের কাছে খাবারের দাম চাওয়া!” কারোর কথায়, “ কেউ যদি হীন মানসিকতার হয় তবে ওই কনে। ” একজনের আরও কড়া মন্তব্য, “এতে নিমন্ত্রণটা কোথায়?” একজন আবার বলেছেন, “ এটা অসভ্যতা। খরচ বইতে পার না এমন বিয়ে করার দরকার কী!”       

    বিয়েতে বর-কনেকে উপহার দেওয়ার ঐতিহ্য বিশ্বের প্রায় সর্বত্র রয়েছে। কিন্তু বিয়ের নিমন্ত্রিত বন্ধু ও পরিবারের সদস্যদের থেকে অর্থ চাওয়ার উদাহরণ কার্যত অমিল।