রবিবার, এপ্রিল 18, 2021

গোলাপি নদী বইছে কেরালায়! যেন অ্যানিমেশনের গ্রাম
গোলাপি নদী বইছে কেরালায়! যেন অ্যানিমেশনের গ্রাম

গোলাপি নদী বইছে কেরালায়! যেন অ্যানিমেশনের গ্রাম

  • scoopypost.com - Nov 25, 2020
  • এক ঝলক দেখলে মনে হবে এ যেন রূপকথার রাজ্য। অ্যানিমেশনে তৈরি কোনও গ্রাম। সবুজ বাঁকানো নারকেলের সারি দু’পাশে। আর মাঝখান দিয়ে বয়ে চলেছে গোলাপি নদী।

    এমন দৃশ্য চাক্ষুষ করতে চাইলে আপনাকে যেতে হবে কেরালা। সেখানকার অখ্যাত গ্রাম আবলা পান্ডি। কোঝিকোড়ের এই গ্রামের নদী হয়ে উঠেছে গাঢ় গোলাপি। আকাশপথে ড্রোনের ছবি যদি দেখেন তাহলে রূপকথার রাজ্য বলে ভুল হতেই পারে। কারণ, ঘন সবুজের মধ্যে বয়ে চলেছে গোলাপি নদী। ইতিমধ্যে ভাইরাল হওয়া গোলাপি নদী দেখতে দলে দলে পর্যটকরা ছুটছেন সেখানে।

    আসলেই কি গোপালি নদী! না জলের রং গোলাপি হয়নি। আসলে গোলপি শাপলা ফুল ফুটে নদীকে এমন রং দিয়েছে। নদীভর্তি শাপলা ফুটেছে, আর তা এতটাই বেশি যে জল দেখা যাচ্ছে না। ফুল গোলাপি ফুল আর ফুল। আকাশপথে ড্রোন ক্যামেরা ব্যবহারে ছবি তুললে সেটা গোলাপি নদী মনে হওয়াটাই স্বাভাবিক।

    বঙ্গের গ্রামাঞ্চলের মানুষ শাপলা দেখতে অভ্যস্থ। হাওড়া থেকে যদি ট্রেন পথে সাঁতরাগাছি ছাড়িয়ে পাড়ি দেওয়া যায় তবে এমন ফুল হামেশাই দেখতে পাওয়া যায়। তবে কেরালা যেভাবে ফুল ফুটেছে এবছর তা নজিরবিহীন।বাংলার শাপলা ফুলকে কেরালার গ্রামবাসী বলেন ‘মুল্লান পায়েল’।

     সোশ্যাল সাইটে ভাইরাল এখন গোলাপি নদী। তবে শুধু আবালা পান্ডি-ই নয় কোট্টায়ামের মালারিক্কাল গ্রামের জলাশয়ও শাপলার ফুলে রঙিন। সেখানও ভিড় বাড়ছে পর্যটকদের।এই জলজ লিলি বা শাপলা পর্যটনমানচিত্রে জায়গা করে দিচ্ছে কেরালার অখ্যাত গ্রামগুলোকেও।

    এমনিতেই নীল কুরঞ্জি ফুলের জন্য বিখ্যাত ছিল মুন্নার। বহু বছরে একবার ফোটে নীলগিরির এই ফুল। এর সঙ্গে যোগ হল এবার শাপলা।