সোমবার, নভেম্বর 30, 2020

সময়ের দলিল ছবি, মিথ্যা বলে না
সময়ের দলিল ছবি, মিথ্যা বলে না

সময়ের দলিল ছবি, মিথ্যা বলে না

  • scoopypost.com - Aug 19, 2020
  • বুধবার ছিল বিশ্ব ফটোগ্রাফি দিবস। গোটা দুনিয়ায় ১৯ অগস্ট দিনটি বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে পালিত হয়। ছবি তোলা, কারিগরি, প্রযুক্তি এবং ফটোগ্রাফির ইতিহাস নিয়ে চর্চার মধ্যে মেলে অনবিল আনন্দ। ভাবপ্রকাশের এক অনন্য মাধ্যম ছবি। যে কথা মুখে প্রকাশ করা শক্ত হয়ে পড়ে, সে কথা ফটোগ্রাফির মাধ্যমে অবলীলায় বলা যায়। অনেক কথা যাও যে বলি, কোন কথা না বলিয়া --- ফটোগ্রাফির জন্য একথা ভীষণভাবে প্রযোজ্য। যে কথা বলতে হাজার শব্দ খরচ করতে হয়, একটি ছবি সেকথা অনায়াসে বলে দিতে পারে। ছবির বাঙ্ময়তা সেই অর্থে অতুলনীয়। ছবি সময়ের দলিল। যে মুহূর্তটি ধরে রাখা যায় না, সেই মুহূর্তকে লেন্সবন্দি করে ইতিহাস রচনা করা যায়। পেশাদার এবং শখের ফটোগ্রাফার সকলেই এমন এক গভীর আবেগ থেকে ছবি তুলে থাকেন যা শিল্পোত্তীর্ণ হয়ে কখনও কখনও বিশ্ববীক্ষা।হয়ে দাঁড়ায়। ফটোগ্রাফিতে আগ্রহীরা এদিন সোশ্যাল মিডিয়ায় তাঁদের তোলা সেরা ছবি পোস্ট করেছেন।
    মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের তোলা বেশ কয়েকটি ছবি এদিন টুইটারে পোস্ট করা হয়েছে মুখ্যমন্ত্রীর সচিবালয়ের তরফে। বলিউড নায়ক শাহরুখ খান ও তাঁর স্ত্রী গৌরি খানের রেড চিলি এন্টারটেইনমেন্টের ছবির ক্যামেরার পিছনে শাহরুখ। সেইসঙ্গে তাঁকে অমিতাভ বচ্চনের সঙ্গে সেলফি নিতে দেখা যাচ্ছে। সৈকত শিল্পী সুদর্শন পট্টনায়ক এদিন টুইট করে বিশ্ব ফটোগ্রাফি দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। আইএএস অফিসার বিজয় টুইটারে তাঁর গোপালপুর প্রেমের কথা জানিয়েছেন। লিখেছেন, " গোপালপুরে সবসময় আমাকে আকৃষ্ট করে। গোপালপুর সূর্যোদয় অভাবনীয়। রোজই তা ভিন্ন ভিন্ন রকমের। " তাঁর তোলা পুরনো কয়েকটি সূর্যোদয়ের ছবি তিনি শেয়ার করেছেন। আইএফএস প্রবীণ কাসওয়ান টুইট করেছেন, " যে মুহূর্তের পুনরাবৃত্তি হবে না, তা ধরে রাখে ফটোগ্রাফি। আমার অন‍্যতম প্রিয় ছবি-- বনে মানুষ ।"
    সেলেবরা নিজেদের তোলা ছবির ঝাঁপি খুলে ফেলেছেন এদিন। তবে আর কেন ! স্মৃতি সতত সুখের ভেবে আপনিও ছবি তুলতে তুলতে অথবা দেখতে দেখতে সময়ের সারণিতে হেঁটে নিন কয়েক কদম।