সোমবার, নভেম্বর 30, 2020

বিশ্ব বাঁচাতে চান? বিনিয়োগ করুন নারকেলে
বিশ্ব বাঁচাতে চান? বিনিয়োগ করুন নারকেলে

বিশ্ব বাঁচাতে চান? বিনিয়োগ করুন নারকেলে

  • scoopypost.com - Sep 02, 2020
  • ঝালমুড়ির মধ্যে নারকেলের টুকরো, কিম্বা মুড়িতে নারকেল কোরা আর চিনি। ভালো করে তেল দিয়ে খেতে কেমন লাগে বলুন তো? বাঙালি বহুদিন ধরে এভাবেই নারকেল খায়। তাছাড়া নাড়ু থেকে তক্তি নারকেল ছাড়া পুজোর প্রসাদ  যে অসম্পূর্ণ। এই যে নারেকল যার দুধ দিয়ে চিংড়ির মালাইকারি থেকে রান্না হয় নানা উপাদেয় পদ, তার জন্য বিশেষ দিন আছে জানেন কী!

    ২ সেপ্টেম্বর হল বিশ্ব নারকেল দিবস। ২০০৯ সালে প্রথম এই দিবস পালিত হয় এশিয়ান ও প্যাসিফিক ওসিয়ান কমিউনিটির উদ্যোগে। এই কমিউনিটির হেড অফিস জাকার্তায়। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিস্তীর্ণ অঞ্চলে একাধিক দেশে রয়েছে নারকেলের বিশাল সম্ভার। মূলত এই গাছ ও ফলটিকে কেন্দ্র করে অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যকে আরও মজবুত করতে এই দিনটি পালন শুরু হয়। যাতে নারকেলকে কেন্দ্র করে দারিদ্র দূরীকরণের পাশাপাশি শক্তপোক্ত বাণিজ্যিক ভিত্তিও তৈরি করা যায়।প্রতি বছরই এই দিনটি পালনের আলাদা থিম থাকে। গত বছর ছিল নারকেলের উপকারিতা। আর এ বছর অর্থাত্ ২০২০ সালের থিম ইনভেস্ট ইন কোকোনাট টু সেভ দ্য ওয়ার্ল্ড অর্থাত্ বিশ্বকে বাঁচাতে নারকেলে বিনিয়োগ করুন।

    এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল অর্থাত্ ইন্দোনেশিয়া, ফিলিপিন্স, ভারত, শ্রীলঙ্কা-সহ বহু দেশের অন্যতম অর্থকরী ফল বা ফসল নারকেল। এটি এমন একটি গাছ যার ফল থেকে জল অত্যন্ত পুষ্টিকর তো বটেই, গাছের প্রতিটি অংশই কাজে লাগে। নারকেল থেকে তৈরি তেল। তা শুধু ভোজ্যই নয় ত্বক ও চুলের জন্যও বিশেষ উপযোগী। নারকেল এমন একটি অর্থকরী ফল যা এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বহু মানুষের জীবন-জীবিকার সঙ্গে জড়িত।

    নারকেলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ, আয়রণ ও কপার। রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট ও অ্যান্টি অক্সিডেন্ট। গুড কোলেস্টরেল বাড়াতে সাহায্য করে নারকেল। হার্টের রোগীদের জন্য নারকেল উপকারি। নারকেল সমুদ্র তীরবর্তী লবণাক্ত জমিতে জন্মায়। এর জন্য খুব বেশি পরিশ্রমের প্রয়োজন হয় না। দেশে সবচেয়ে বেশি নারকেল উত্পাদন হয় ইন্দোনেশিয়ায়। দক্ষিণ ভারতও নারকেল উত্পাদনের অন্যতম জায়গা। এদেশে কেরলে নারেকল উত্পাদন হয় সবচেয়ে বেশি।তাই নারকেল চাষ বাড়াতে ও বাণিজ্যিক সাফল্যে পারস্পরিক সহযোগিতার বার্তা দিতে প্রতি বছর এই দিনটি পালন করা হয়।

    রোজ যে মানুষটা বাজারে দাঁড়িয়ে ডাব বিক্রি করেন, আজ তিনিও জানলেন, নারকেলেরও 'দিবস' হয়। হাওড়ার বাগনানে সেভ লাইফ ফাউন্ডেশনের উদ্যোগে সম্মান জানানো হল এমনই এক ডাববিক্রেতাকে।