সোমবার, নভেম্বর 30, 2020

দিল্লি-লন্ডন বাস চলবে আগামী বছরেই
দিল্লি-লন্ডন বাস চলবে আগামী বছরেই

দিল্লি-লন্ডন বাস চলবে আগামী বছরেই

  • scoopypost.com - Aug 22, 2020
  • লন্ডন যাবেন? বাসে?

    ভাবছেন মাথা খারাপ হল নাকি! নাকি বলবেন, ষাটের দশকে কলকাতা-লন্ডন বাস চলত বলে এখনও চলবে?

    উত্তরটা হল চলবে। আর সেটাও আগামী বছর থেকে। তবে কলকাতা নয়, লন্ডন বাসে পাড়ি দিতে গেলে আপনাকে যেতে হবে দিল্লিতে। কারণ দিল্লি-লন্ডন বাস পরিষেবা চালু হবে। সম্প্রতি একটি পর্যটন সংস্থা এমনটাই জানিয়েছে। ‘অ্যাডেভঞ্চার ওভারল্যান্ড’ শুরু করতে চলেছে বিশ্বের সবচেয়ে দীর্ঘ ও ঐতিহাসিক বাসযাত্রা।

    আরও পড়ুন: একসময় কলকাতা থেকে লন্ডন যেত বাস অ্যালবার্ট

    দিল্লি থেকে লন্ডন ৭০ দিনের বাসযাত্রায় ১৮টি দেশ পড়বে। পথ ২০ হাজার কিলোমিটার। দিল্লি থেকে যাত্রা শুরু করে মায়ানমারের চোখ ধাঁধানো প্যাগোডা দেখে চিনের চেঙ্গারুতে পান্ডাদের সঙ্গে খেলা করে, চিনের পাঁচিলে বিস্মিত হয়ে আপনি পৌঁছবেন ঐতিহাসিক শহর উজবেকিস্তানের বুখারাতে।তাসকন্দ, সমরখন্দ পেরিয়ে যাবেন কাজাখাস্তানে।ইউরোপের একাধিক শহর মস্কো, ভিনিয়াস, প্রাগ, ব্রাসেলস, ফ্র্যাঙ্কফুর্ট সঙ্গ দেবে আপনাকে। সে সব পার করে আপনি গিয়ে নামবেন লন্ডনে।

    দীর্ঘ বাসযাত্রার জন্য বিলাস, আরাম, প্রমোদের যথাযথ ব্যবস্থা থাকবে বাসে। তবে ভাড়া কত হবে তা এখনও বলা হয়নি। সেতো ঐতিহাসিক বাসযাত্রার আগে আপনি জেনেই যাবেন। তবে মনে যদি থাকে ভারত থেকে লন্ডনে বাস যাত্রার বাসনা তবে কিন্তু পয়সা জমান।আর স্বপ্ন দেখুন।বিশদে জানতে লগইন করুন https://bustolondon.in/

    এই সূত্রেই বলে রাখি ষাটের দশকে কলকাতা থেকে লন্ডন যেত ‘অ্যালবার্ট’ নামে একটি বাস।তখন অবশ্য আকাশপথে যাত্রা ছিল না।জলপথে জাহাজে যেতে হত। আর ছিল বাসযাত্রা।