সোমবার, নভেম্বর 30, 2020

কাঁচি-কলমে আসক্ত রবীন
কাঁচি-কলমে আসক্ত রবীন

কাঁচি-কলমে আসক্ত রবীন

  • scoopypost.com - Oct 04, 2020
  • হাতের আঙুলে ধরা কাঁচি, চিরুনি,ক্ষুর.. আবার সেই আঙুলগুলোই গিটারের স্ট্রিংয়ে ঝড় তোলে। কখনও কাঁচি-চিরুনির যুগলবন্দিতে ডিজাইনার হেয়ার কাট তো কখনও গিটারের তারে আঙুলের খেলায় তৈরি হয় সুরের মায়াজাল। হাওড়ার নেতাজি সুভাষ রোডের বাসিন্দা রবীন দাস এমনই একজন মানুষ, যিনি পেশা ও নেশায় একইভাবে সাবলীল।
    রবীন দাস পেশায় ক্ষৌরকর্মী। নিজেই চালান একটি সেলুন। সংসারের চাকা সচল রাখতে এই তাঁর জীবিকা। অথচ, তিনি গিটার বাজান, পারদর্শী অভিনয়ে, গান লেখেন, লেখেন কবিতাও। হাতের কাঁচি-চিরুনির মত তাঁর হাতের কলমও সমান চলে। পেশা আর নেশা, দুটিকেই সমান গুরুত্ব দেন রবীন। তাঁর কথায়, দুটিই তাঁর কাছে বেঁচে থাকার শর্ত হিসেবে সমান প্রয়োজনের।

    ছোট পর্দায় একাধিক স্বল্পদৈর্ঘ্যের ছবিতে অভিনয় করেছেন রবীন। যার মধ্যে রয়েছে অনাথ যিশু, ফুটপাতের যিশু, দ্যা রিলেশন। ২০২৫ সালে অভিনয়ে দক্ষতার জন্যে পেয়েছেন উত্তমকুমার পুরস্কার। ২০০০ সালে পেয়েছেন সঙ্গীত বিভাকর সম্মান। এছাড়াও সার্ক কালচারাল সোসাইটি অফ নেপাল তাঁকে বিশেষ পুরস্কারে ভূষিত করেছে। বাংলা থেকে পেয়েছেন বঙ্গ শিরোমণি, বঙ্গ গৌরব অনন্যা। তাঁর পুরস্কারের ঝুলিতে উঠেছে ভারত গৌরব সম্মানও। এ তো গেল তাঁর ভালবাসার একটি অধ্যায়ের স্বীকৃতির কথা। তিনি পেশাতেও সমান ‘ক্রিয়েটিভ’। রবীন দাসের সৃজনশীল হেয়ারস্টাইলিং তাঁকে এনে দিয়েছে নেপাল সরকারের কনসুলেট জেনারেলের পক্ষ থেকে বিশেষ ক্রিয়েটিভ হেয়ার আর্ট ও সোশ্যাল ওয়ার্ক পুরস্কার।
    ভ্যালেন্টাইনস ডে-র দিন তাঁর সেলুনে চুলে ‘হার্ট শেপ’ করতে প্রতিবছরই ভিড় হয়। এভাবেই চুলের বিভিন্ন কাটের মধ্যে সানরাইজ-ও খুবই জনপ্রিয়। ক্রিকেট বিশ্বকাপে তাঁর হাতের কাঁচিতেই ছেলেপুলের মাথায় ফুটে উঠেছিল বিশ্বকাপের ট্রফি। সচিন বা ধোনির ব্যাটিং, সামির বোলিং, অসাধারণ দক্ষতায় রবীনবাবুর হাতের কাঁচি তা ফুটিয়ে তোলে মাথার চুলে।
    এখনও খুবই সাধারণ জীবনযাপনে অভ্যস্ত হাওড়ার বিস্ময় রবীন দাস। একইসঙ্গে নিজের গুণ সম্পর্কে বলতে বা শুনতে লজ্জাও পান। তাঁর একটাই কথা, পরিশ্রমের বিকল্প কিছু নেই। ইচ্ছে থাকলে সবকিছুই করা যায়।