বৃহস্পতিবার, অক্টোবর 22, 2020

‘বিরাট’ রেকর্ডে ‘অজি’ বধ
‘বিরাট’ রেকর্ডে ‘অজি’ বধ

‘বিরাট’ রেকর্ডে ‘অজি’ বধ

  • scoopypost.com - Jan 20, 2020
  • রেকর্ড ভেঙে রেকর্ড গড়া বাঁ-হাতের খেলায় পরিণত করে নিয়েছেন বিরাট কোহলি। রেকর্ডের ঝুলিতে আরও কয়েকটি পুরে নিলেন অস্ট্রেলিয়া ম্যাচে। রবিবার বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের নির্ণায়ক একদিনের ম্যাচে সাত উইকেটে জয় ছিনিয়ে নেয় বিরাট বাহিনী। তার সাথেই অজিদের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ ২-১ ফলে নিজেদের দখলে করে নেয় তারা। পাশাপাশি ভারত অধিনায়কেও যোগ হল বেশ কিছু রেকর্ড। দেখেনিন কি কি রেকর্ড গড়লেন কিং কোহলি...

    ওয়ারনার্নদের বিরুদ্ধে ২৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৯১ বলে কোহালির ব্যাটে আসে ৮৯ রান। তার জেরেই তিন ফরম্যাটের ক্রিকেটে ভারতীয় অধিনায়কদের মধ্যে মোট রানে এখন শীর্ষে ‘চেজমাস্টার’। রবিবার টপকে গেলেন মহেন্দ্র সিংহ ধোনিকেও। ভারতের ক্যাপ্টেন থাকাকালীন তিন ফরম্যাট মিলিয়ে ৩৩০ ইনিংসে ধোনির মোট রান ১১২০৭। অপর দিকে মাত্র ১৯৯ ইনিংসে বিরাটের সংগ্রহ ১১২০৮ রান। এই তালিকায় তিন নম্বরে রয়েছেন মহম্মদ আজহারউদ্দিন। ২৩০ ইনিংসে তাঁর সংগ্রহ ছিল ৮০৯৫ রান, ২১৭ ইনিংসে ৭৬৪৩ রান নিয়ে তালিকায় চার নম্বরে রয়েছেন সৌরভ গাঙ্গুলি।

    রবিবার একদিনের ক্রিকেটে ‘ফিফটি প্লাস’ ইনিংসে সেঞ্চুরি করলেন বিরাট। ৫০ ওভারের খেলায় ৪৩টি শতরান রয়েছে তাঁর ঝুলিতে। বেঙ্গালুরুতে ৫৭তম হাফ-সেঞ্চুরি করতেই, শতরান ও অর্ধশতরান মিলিয়ে এই ফরম্যাটে একশোর ঘরে পৌঁছে গেলেন তিনি। এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন কুমার সাঙ্গাকারা। তাঁর সংগ্রহে আছে ১৪৫টি ‘ফিফটি প্লাস’ ইনিংস। এরপরেই ১১২টি নিয়ে তালিকায় আছে প্রাক্তন অজি ক্যাপ্টেন রিকি পন্টিং। বিরাটের আগে এই তালিকায় নাম রয়েছে জ্যাক কালিস। তবে কালিসের ১০৩টির রেকর্ড ভাঙতে বেশীদিন লাগবে না বিরাটের।

    রবিবার বেঙ্গালুরুতে অধিনায়ক হিসেবে একদিনের ক্রিকেটে দ্রুততম ৫০০০ রানের মাইল ফলক ছুঁলেন বিরাট। আবার ধোনিকে টপকে গেলেন এই রেকর্ডে। ধোনি ৫০০০ রান ছুঁতে সময় নিয়েছিলেন ১২৭টি ইনিংস। সেখানে বিরাট নিলেন ৮২টি ইনিংস। ধোনির পরে রয়েছেন রিকি পন্টিং(১৩১ ইনিংস), গ্রেম স্মিথ(১৩৫ ইনিংস)। তাদের পিছনেই রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়(১৩৬ ইনিংস)।