সোমবার, মার্চ 08, 2021

'স্টার গ্যালাক্সি' আবিষ্কার করল ভারত, প্রশংসা নাসার
'স্টার গ্যালাক্সি'  আবিষ্কার করল ভারত, প্রশংসা নাসার

'স্টার গ্যালাক্সি' আবিষ্কার করল ভারত, প্রশংসা নাসার

  • scoopypost.com - Sep 02, 2020
  • মহাকাশে ৯.৩ বিলিয়ন আলোকবর্ষ দূরে 'স্টার গ্যালাক্সি'  আবিষ্কার করে নতুন রেকর্ড গড়ল ভারতের প্রথম মাল্টি ওয়েভলেংথ স্পেস অবজারভেটরি, অ্যাস্ট্রোস্যাট।আর এই আবিষ্কারের জন্য ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীদের অভিনন্দন জানাল নাসা।

    নাসার পাবলিক অ্যাফেয়ার অফিসার ফেলিসিয়া চৌ ভারতের প্রশংসা করে বলেন, "বিজ্ঞানের অগ্রগতি বিশ্বের সমস্ত দেশের প্রচেষ্টা ও পারস্পরিক সহযোগিতাতেই সম্ভব।এই সমস্ত আবিষ্কার একসময়ে মানুষকে জানাবে তারা কোথা থেকে এসেছিল"।

    পুণের ইন্টার ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স (IUCAA)AUDFs01 নামে একটি গ্যালাক্সির সন্ধান দেয়। জ্যোতির্বিজ্ঞানী ড. কনক সাহার নেতৃত্বে দীর্ঘ গবেষণা চালিয়ে এই গ্যালাক্সির খোঁজ দেওয়া সম্ভব হয়।ভারতের প্রথম মাল্টি ওয়েভলেংথ স্পেস অবজারভেটরি, অ্যাস্ট্রোস্যাট চিহ্নিত করে বহু দূরের গ্যালাক্সিটিকে। সেখান থেকে অতি বেগুনি রশ্মির বিচ্ছুরণ ধরা পড়ে যন্ত্রে। নাসার হাবল স্পেস টেলিস্কোপও যা ধরতে পারেনি তা অ্যাস্ট্রোস্যাটের প্রযুক্তিতে ধরা পড়ে। IUCAA-এর ডিরেক্টর ড. সোমক রায়চৌধুরী বলেন, এই আবিষ্কারটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্রহ্মাণ্ডের অন্ধকার যুগ শেষে কী করে আলোকময় অধ্যায় শুরু হয়েছিল তা জানার অন্যতম সূত্র হয়ে উঠতে পারে নতুন খুঁজে পাওয়া স্টার গ্যালাক্সি।