সোমবার, মার্চ 08, 2021

বিশ্বে প্রথম গ্রহাণু থেকে মাটি তুলে আনল মহাকাশযান
বিশ্বে প্রথম গ্রহাণু থেকে মাটি তুলে আনল মহাকাশযান

বিশ্বে প্রথম গ্রহাণু থেকে মাটি তুলে আনল মহাকাশযান

  • scoopypost.com - Dec 06, 2020
  • বিশ্বের মহাকাশ গবেষণার ইতিহাসে এ এক উজ্জ্বলতম দিন।চাঁদ থেকে মাটি তুলে আনার ৫১ বছর পর ৩ কোটি কিলোমিটার দূরের এক গ্রহাণু থেকে মাটি তুলে পৃথিবীতে ফিরতে সক্ষম হল জাপানের মহাকাশযান।জাপান স্পেস এজেন্সি (জাক্সা)-র মহাকাশ যান হায়াবুসা-২ এর এই কৃতিত্ব বিশ্বের মহাকাশ গবেষণার ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।কারণ, হায়াবুসা-২ বিশ্বের প্রথম মহাকাশ যান যে সফল ভাবে গ্রহাণু থেকে মাটির নুমনা সংগ্রহ করে তা নিয়ে পৃথিবীতে ফিরতে পারল।ভারতীয় সময় অনুযায়ী শনিবার মধ্যরাতের পর ‘হায়াবুসা-২’ নামে দক্ষিণ অস্ট্রেলিয়ায়।এই কৃতিত্বের জন্য জাক্সা-কে অভিনন্দন জানিয়েছে বিশ্বের আর এক বিখ্যাত মহাকাশ সংস্থা নাসা।

    নাসার মহাকাশ যান ‘ওসিরিক্স-এক্স’ ২০ অক্টোবর 'বেন্নু' নামের একটি গ্রহাণু থেকে সফলভাবে মাটি সংগ্রহ করতে পেরেছে। তার পৃথিবীতে ফিরতে সময় লাগবে আরও তিন বছর। তাই বিশ্বে প্রথম গ্রহাণু থেকে মাটি সংগ্রহের কৃতিত্বের অধিকারী ‘হায়াবুসা-২’। মঙ্গল ও বৃহস্পতিগ্রহের মাঝে প্রচুর গ্রহাণু রয়েছে। তারই একটি ‘রিউগু’ থেকে মাটি সংগ্রহে সক্ষম হয় মহাকাশযানটি।

    বছর পঞ্চাশেক আগে পৃথিবীর উপগ্রহ চাঁদ থেকে মাটি তুলে এনেছিল মহাকাশ যান। তবে বহু দূরের গ্রহাণু থেকে মাটি সংগ্রহ অবশ্যই আরও বড় চ্যালেঞ্জ ছিল। পৃথিবীর খনিজ ভাণ্ডার শেষের পথে। তাই সময় থাকতে মহাকাশের অন্যান্য উপগ্রহ, গ্রহাণু, গ্রহ থেকে খনিজ সংগ্রহ সম্ভব কিনা তা নিয়েই গবেষণা চলছে।গ্রহাণু অসম্ভব এবড়ো-খেবড়ো হওয়ায় মহাকাশযানের পক্ষে গ্রহাণু থেকে নুমনা সংগ্রহ অত্যন্ত কঠিন ব্যাপার। সামান্য এদিকে-ওদিকে অসমতল বা পাহাড়ি জায়গায় ধাক্কা খেয়ে ধ্বংস হতে পারে মহাকাশযান।

    সমস্ত দিক বিবেচানা করলে ‘হায়াবুসা-২’ এর সাফল্য ভবিষ্যতে মহাকাশ গবেষণায় দিশা দেখাবে।