সোমবার, মার্চ 08, 2021

বেলুনে চেপে শূন্যে পাড়ি
বেলুনে চেপে শূন্যে পাড়ি

বেলুনে চেপে শূন্যে পাড়ি

  • scoopypost.com - Jul 06, 2020
  • মহাশূন্যে পাড়ি দিতে চান ? মাত্র ছ' ঘন্টার জার্নি। নাই বা হলেন নভোশ্চর। ট‍্যাঁকে কড়ি থাকলেই হল। বেলুনে চেপে মহাশূন্যের কোল ঘেঁষে একচক্কর ঘুরিয়ে নিয়ে আসার সব আয়োজন করেছে মার্কিন স্টার্ট আপ সংস্থা স্পেস পার্সপেক্টিভ। উন্নত প্রযুক্তির বেলুন --- স্পেস নেপচুনে চাপিয়ে কয়েক বছরের মধ্যে গ্রাহকদের ঘুরিয়ে আনবে ফ্লোরিডার এই স্টার্ট আপ সংস্থা। স্পেস নেপচুনের পরীক্ষামূলক উড়ান হবে ২০২১ সালের গোড়ার দিকে। মহাশূন্য অভিযানে অত‍্যাধুনিক প্রযুক্তির এই বেলুন পাঠানো হবে আলাস্কার প‍্যাসিফিক স্পেস পোর্ট থেকে। পরীক্ষামূলক এই উড়ানে অবশ্য কোনও পাইলট বা ক্রু থাকবে না। বেলুনটিতে যুক্ত থাকবে একটা ক‍্যাপসুল।

    ভিতর বাইরের বায়ুর চাপ নিয়ন্ত্রণের ব‍্যবস্থা থাকবে। পৃথিবীপৃষ্ঠের উপরে বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের সঙ্গে সঙ্গতি রেখে তা নিয়ন্ত্রণ করা হবে। বেলুনের ভিতরে থাকবে রিফ্রেশমেন্ট বার এবং ল‍্যাভেটরি। স্পেস পার্সপেক্টিভ সংস্থার ওয়েবসাইটে জানানো হয়েছে একটি বেলুনে একজন পাইলট এবং ৮ জন অভিযাত্রী যাবেন। পৃথিবীর একলাখ ফুট উঁচুতে বাণিজ্যিক উড়ান সংস্থাগুলির তুলনায় তিনগুণ যাত্রী থাকবেন একটি বেলুনে। এর আগে মাত্র ২০ জনের এত উঁচুতে ওড়ার অভিজ্ঞতা হয়েছে। এই অভিযানে মহাশূন্যের একেবারে প্রান্তভাগ থেকে সূর্যোদয় দেখার অনুপম অভিজ্ঞতা ঘঠতে পারে অভিযাত্রীদের।

    স্পেস পার্সপেক্টিভ সংস্থার তরফে জেন পয়েন্টার বলেছেন, " আমরা মহাকাশে পাড়ির মৌলিক ধারণাটি বদলে দিতে চাই। মানুষের কল‍্যাণে বিভিন্ন গবেষণার উদ্দেশ্যে যাঁরা মহাশূন্যে পাড়ি দেন আমরা তাঁদের প্রতি দায়বদ্ধ। মহাশূন্যের সঙ্গে পৃথিবী কীভাবে সম্পর্কিত এবং মহাজাগতিক ঘটনাক্রম সূর্যের অন্যতম গ্রহ হিসেবে পৃথিবীর উপর কী প্রভাব ফেলে তার একটা ঝলক অভিযাত্রীরা এই স্পেসশিপ থেকে দেখার সুযোগ পাবেন এই অভিযানে।