সোমবার, মার্চ 08, 2021

পম্পেইতে ২ হাজার বছর ধরে পড়ে প্রভু-ভৃত্য
পম্পেইতে ২ হাজার বছর ধরে পড়ে প্রভু-ভৃত্য

পম্পেইতে ২ হাজার বছর ধরে পড়ে প্রভু-ভৃত্য

  • scoopypost.com - Nov 23, 2020
  • কেটে গিয়েছে প্রায় দু’হাজার বছর। প্রকৃতির কবরে প্রভু ও ভৃত্য চাপা পড়ে রয়েছেন এভাবেই। সম্প্রতি ইতালির পম্পেই-এর একটি পার্কে খনন কাজ চালিয়ে সামনে এল এই তথ্য। এ এক আশ্চর্য আবিষ্কার প্রত্নতত্ত্ব ও নৃতত্ত্ববিদদের কাছে।

    পৃথিবীর প্রাচীনতম জনপদ পম্পেই।প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ শহর ছিল ছবির মতোই সুন্দর। ধনীদের বাসস্থান।৭৯ খ্রিস্টাব্দে মাউন্স ভিসুভিয়াসের অগ্ন্যুত্পাতে পুড়ে ছাই হয়ে গিয়েছিল সাজানো শহর। ১৩ হাজার মানুষের শহর কয়েকঘণ্টায় পরিণত হয়েছিল মৃত্যুপুরীতে। কেউ ঘুমন্ত অবস্থায়, কেউ বা পালাতে গিয়ে উত্তপ্ত লাভায় ঝলসে গিয়েছিলেন।

    তেমনই দু’জনের কঙ্কাল উদ্ধার হয়েছে পম্পেই থেকে। গবেষকরা কঙ্কালগুলো দীর্ঘ পরীক্ষা করে জানিয়েছেন, একজন মধ্যবয়স্ক আর একজনের বয়স ১৮-২৫ এর মধ্যে। কমবয়সী যুবক সম্ভবত ছিল ভৃত্য। আর ওই মধ্যবয়স্ত ব্যক্তি তাঁর মনিব।মেরুদণ্ডের গঠন দেখে অনুমান, একজন কায়িক পরিশ্রমে অভ্যস্থ ছিল। আর সেই ছিল ভৃত্য।

    ইতালিস নেপলস-এর দক্ষিণ-পূর্বে পম্পেই তে তাঁরা থাকতেন। সম্ভবত ভিসুভিয়াসের অগ্ন্যুত্পাত শুরু হতে তাঁরা পালানোর চেষ্টা করেন।কিন্তু পারেননি। জ্বলন্ত লাভায় তাঁরা চাপা পড়ে যান। কঙ্কালের ওপর ৬.৫ ফুট পুরু ছাই ছিল।এই কঙ্কালদুটো গবেষণায় নতুন দিশা দেখাবে বিশ্বাস গবেষকদের।