সোমবার, মার্চ 08, 2021

গ্রহাণুর টার্গেট পৃথিবী, হাতে মাত্র কয়েক ঘণ্টা
গ্রহাণুর টার্গেট পৃথিবী, হাতে মাত্র কয়েক ঘণ্টা

গ্রহাণুর টার্গেট পৃথিবী, হাতে মাত্র কয়েক ঘণ্টা

  • scoopypost.com - Jun 03, 2020
  • আবার বিপদের মুখে পৃথিবী। কয়েক ঘণ্টার মধ্যেই পৃথিবীর কক্ষপথে ঢুকে পড়বে এক বিশাল গ্রহাণু। যার জন্য ইতিমধ্যেই অ্যালার্ট জারি করেছে নাসা। নাসার পক্ষ থেকে এই গ্রহাণুর নাম রাখা হয়েছে রক ১৬৩৩৪৮ (২০০২ এনএন৪)। চলতি বছরের ২১ মে পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে চলে যায় একটি গ্রহাণু। মাস ঘুরতেই আরও এক গ্রহাণুর নজরও পড়েছে পৃথিবীর দিকে।

    নাসা প্রতি মূহর্তে প্রায় ২ হাজারের বেশী এমন কিছু গ্রহাণুর উপর নজর রাখছে যেগুলি পৃথিবীর কাছ দিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই ধরণের এক গ্রহানু এই রক-১৬৩৩৪৮। নাসার দেওয়া তথ্য অনুযায়ী আকারে আয়তনে আমেরিকার এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের থেকেও বড় এই গ্রহাণু। যেটি লম্বায় ২৫০ থেকে ৫৭০ মিটার ও চওড়ায় ১৩৫ মিটার। ঘন্টায় ১১,২০০ মাইল গতি নিয়ে এই গ্রহাণু পৃথিবীর কাছে আসবে বলে মত বিজ্ঞানীদের।

    নাসার বিজ্ঞানীদের মতে ৬ জুন ভারতীয় সময় সকাল ৮.৩০ মিনিট নাগাদ এটি পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে। তবে এর থেকে কোনও ভয়ের আশঙ্কা দেখছে না জ্যোতির্বিজ্ঞানীরা। তাঁদের মতে এই গ্রহাণুর পৃথিবীর সঙ্গে সংঘর্ষ হওয়ার সম্ভাবনা এক শতাংশেরও কম। তবে অনেক সময় মহাকর্ষের কারণে পৃথিবীর কাছে চলে আসতে পারে গ্রহাণু। তাই এই মহাকাশে পৃথিবীর এই অতিথির উপর কড়া নজরদারিতে ব্যস্ত নাসা। ২০২৪ সাল নাগাদ ফের এই ধরণের গ্রহাণু পৃথিবীর কাছে আসবে বলেও জানিয়েছে নাসা।