সোমবার, মার্চ 08, 2021

গ্রহাণুতে বিপদ! আছড়ে পড়তে পারে পৃথিবীতে!
গ্রহাণুতে বিপদ! আছড়ে পড়তে  পারে পৃথিবীতে!

গ্রহাণুতে বিপদ! আছড়ে পড়তে পারে পৃথিবীতে!

  • scoopypost.com - Aug 24, 2020
  • একের পর এক গ্রহাণু ধেয়ে আসছে। আবার তা পৃথিবীর কান ঘেঁষে বেরিয়েও যাচ্ছে। চলতি বছরের গত কয়েক মাসে ধেয়ে আসা চারটে গ্রহাণু কোনও সমস্যায় ফেলেনি পৃথিবীকে। তবে এবার কি ফেলবে?

    নাসার বিজ্ঞানীদের পর্যবেক্ষণ ও গাণিতিক গণনা বলছে নভেম্বরেই ধেয়ে আসতে চলেছে আর এক গ্রহাণু 2018VP1. আর এই গ্রহাণুর সঙ্গে পৃথিবীর ধাক্কা লাগার সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দিতে পারছে না নাসা। বিজ্ঞানীরা বলছেন, ২ নভেম্বর পৃথিবীর সঙ্গে ছোটখাটো ধাক্কা লাগতে পারে 2018VP1এর। সে সম্ভবনা ০.৪১শতাংশ।

    ৩ নভেম্বর মার্কিনযুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। তার ২৪ ঘণ্টা গ্রহাণুর সঙ্গে সংঘর্ষ হলে বিপদ কতটা? এ নিয়ে অবশ্য চিন্তার ব্যাপার নেই বলেই মত বিজ্ঞানীদের। কারণ, গ্রহাণু আকারে বিশেষ বড় নয়। তাছাড়া সরাসরি ধাক্কার সম্ভবনাও নেই। ২০১৮ সালে ক্যালিফোর্নিয়ার পালামোর অবজারভেটরি থেকে এই গ্রহাণু প্রথম দৃশ্যমান হয়। তবে ছোটখাটো প্রভাব পড়লেও বড় বিপদ বিজ্ঞানীরা দেখছেন না। গ্রহাণুটির ব্যাস ৬.৫ ফিট।যদি পৃথিবীর পরিমণ্ডলে সেটি ঢোকেও, হিসেব মতো তা আরও টুকরো হয়ে যাবে।

    সাধারণত গ্রহাণু সরাসরি পৃথিবীর কক্ষপথে ঢুকে পড়লে বা গ্রহাণুর আকার বিশাল হলে তা নিয়ে চিন্তায় থাকেন বিজ্ঞানীরা। এক্ষেত্রে গ্রহাণুর সঙ্গে যদি সামান্য ধাক্কাধাক্কি হয়ও তাতে বড় কোনও ক্ষতির সম্ভাবনা নেই।