সোমবার, মার্চ 08, 2021

লেজ নিয়ে আলো ছড়াবে ‘নিওওয়াইস’
লেজ নিয়ে আলো ছড়াবে ‘নিওওয়াইস’

লেজ নিয়ে আলো ছড়াবে ‘নিওওয়াইস’

  • scoopypost.com - Jul 13, 2020
  • করোনার জেরে বিশ্ব যে সংকটাপন্ন, মানুষ যে একঘরে, তা কি জানা ছিল তার!

    সে কারণেই কি, ঘরবন্দি মানুষকে একটু আনন্দ দিতে দুটো লেজ আর আলোরছটা নিয়ে বহুদূর থেকে তার আগমন!

    ১৪ জুলাই থেকে আকাশে নজর রাখলে মহাজাগতিক আলোর সাক্ষী হতে পারেন আপনিও? আলোকচ্ছটা ও দুটো ল্যাজ নিয়ে আকাশে উদয় হবে ধূমকেতু নিওওয়াইস। এর নাম অবশ্য c/2020 f3. ১৪ জুলাই থেকে ২০ দিন ভারতের আকাশে দেখা যাবে তাকে।তাও খালি চোখে। সন্ধের পর উত্তর-পশ্চিম আকাশে চোখ রাখলে নিওওয়াইজ তার জ্যোতি নিয়ে আপনার দৃষ্টিগোচর হতে পারে।

    জ্যোর্তিবিজ্ঞানী পাথানি সামন্ত বলছে প্রায় সাত হাজার বছর পর ব্রহ্মাণ্ডের হিমশীতল জগত থেকে আবির্ভাব নিওওয়াইজের।এর পরিধি ৩০ কিলোমিটার। গ্যাস, পাথর ও বরফ দিয়ে তৈরি। সৌরমণ্ডল থেকে বহুদূরের বরফ রাজ্য ওরট ক্লাউড থেকে সৌরজগতে এর আগমন বলে অনুমান। সৌরজগতে এসে তড়িদকণা ও সৌরবায়ুর অভিঘাতে তার বরফ, গ্যাস উবে যায়।গজায় দুটি লেজের মতো আকার। যার একটি গ্যাসের, আর একটি ধুলোর

    সেই লেজ নিয়েই আকাশে আলো ছড়াবে নিওওয়াইস।৩০ জুলাই সপ্তর্ষমণ্ডলের আশপাশে দেখা যাবে তাকে।এ এক বিরল মহাজাগতিক ঘটনাই বটে!২২-২৩ জুলাই ধূমকেতু থাকবে পৃথিবীর সবচেয়ে কাছে। কারণ, এই সময় পৃথিবীর ওপর ১০ কোটি কিলোমিটার দূরে থাকবে সে।

    উত্তর ব্রিটেন, ওয়াশিংটনের আকাশে ইতোমধ্যেই অস্পষ্টভাবে দেখা গিয়েছে ধূমকেতুকে।নাসার মহাকাশচারী বব বেনকেন আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে নিওওয়াইসের আলো দেখে মুগ্ধ। সেই ছবি ক্যামেরাবন্দিও হয়েছে।

    অনাহূত অতিথি আচমকাই ঢুকে পড়েছে সৌরমণ্ডলে। নিজ পথে যেতে যেতে সে ক্রমশই পৃথিবীর কাছাকাছি আসছে।জুলাইয়ে সে হবে পৃথিবীবাসীর সঙ্গী। অগস্ট থেকে কমবে তার আলো। ক্রমশ সরে যাবে সে।