শুক্রবার, অক্টোবর 23, 2020

ম্যাগনিফিসেন্ট ‘ম্যাগনাইট’
ম্যাগনিফিসেন্ট ‘ম্যাগনাইট’

ম্যাগনিফিসেন্ট ‘ম্যাগনাইট’

  • scoopypost.com - Oct 13, 2020
  • উত্সবের মরসুমে তাদের নতুন সাব ফোর মিটার কম্প্যাক্ট এসইউভি আনতে চলেছে নিসান। হুন্ডাই ভেন্যু, মারুতি ভিতারা ব্রিজা, কিয়া সনেট, টাটা নেক্সনের সঙ্গে একই সারিতে পাল্লা দেবে নিসানের এই নতুন মডেল ‘ম্যাগনাইট’। ২১ অক্টোবর সারা বিশ্বের সামনে ম্যাগনাইট-কে আনতে চলেছে নিসান। নিসানের দাবি, দারুণ ফিচারসমৃদ্ধ ম্যাগনাইটে থাকবে প্রিমিয়াম টাচ। স্টাইলিশ লুক আর চোখধাঁধানো রোড প্রেজেন্স এর অন্যতম ইউএপি হতে চলেছে। চেন্নাইয়ে নিসান মোটরসের কারখানাতেই তৈরি হবে অত্যাধুনিক আর নতুন এই কম্প্যাক্ট এসইউভি। নিসান ম্যাগনাইটের ডিজাইন পুরোপুরি জাপানেই বানানো। তবে ভারতীয় ক্রেতাদের বিভিন্ন খুঁটিনাটি চাহিদার কথা মাথায় রেখেই এ দেশে বাজারে আনা হচ্ছে গাড়িটি। সাব ফোর মিটার ক্যাটেগরি অর্থাত্ চার মিটারের কম ‘বি’ কম্প্যাক্ট স্পোর্টস ইউটিলিটি ভেহিকল সেগমেন্টে সাড়া ফেলে দেবে ম্যাগনাইট। এমনটাই দাবি প্রস্তুতকারক সংস্থার। এক কথায় যাকে বলে গেমচেঞ্জার।

    ডিজাইনের দিক থেকে সামনে বড় হেক্সাগনাল গ্রিল, আধুনিক ডাটসনের মডেলের মতই ইংরেজির ‘এল’ শেপের এলইডি ডিআরএল বা ডে টাইম রানিং লাইট। দু’দিকে চাপা ফ্লেয়ার্ড বনেট, স্লিম হেডল্যাম্প আর কভার্ড হুইলআর্চ ম্যাগনাইটকে দারুণ লুক দিয়েছে। পিছনে থ্রি-ডি এফেক্ট টেলল্যাম্প, স্টাইলিশ বুট-গেট ওভারঅল ডিজাইনের সঙ্গে মানানসই। নিসানের অন্যান্য ইন্টারন্যাশনাল মডেলগুলির ডিজাইনের এফেক্ট চোখে পড়বে ম্যাগনাইটে। এসইউভি-র স্টাইল স্টেটমেন্ট অনুযায়ী বডি ক্ল্যাডিং আর ওভারসাইজ হুইলে ম্যাগনাইট সত্যিই ‘ম্যানলি’।

    যদিও ম্যাগনাইট এসইউভি নিসান কিকস্ এর থেকে নীচের সেগমেন্টের গাড়ি, তবুও গাড়িটির কেবিন ইন্টিরিয়র কিকসের থেকে অনেকটাই প্রিমিয়াম লাগবে। ব্ল্যাক-রেড ডুয়েল টোনের এক্সটিরিয়রের সঙ্গে ম্যাগনাইটের ডোর ট্রিম, গিয়ার লিভারে অ্যালুমিনিয়াম ফিনিশড বিটস থাকবে। এসইউভি ক্যারেকটারের ফ্ল্যাট বটম স্টিয়ারিং হুইলেই অডিও কন্ট্রোলসের সুবিধে। সেন্ট্রাল ইনফোটেইনমেন্ট সিস্টেমে থাকবে আট ইঞ্চির টাচস্ক্রিন। ব্লু-টুথ টেলিফোনের সুবিধে ছাড়াও অ্যাপল কার প্লে আর অ্যানড্রয়েড অটোর অপশন। ম্যাগনাইটের আরও একটি চমক অল ডিজিটাল ইনস্ট্রুমেন্টেশন। ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার থেকে এসি ভেন্ট সবেতেই হেক্সাগোনাল এফেক্ট গাড়িটির ওভারঅল ডিজাইনের সঙ্গে মানানসই। রিয়ার সিট প্যাসেঞ্জারদের জন্যেও থাকছে অ্যাডজাস্টেবল এসি ভেন্টস।
    সিএমএফ-এ প্ল্যাটফর্মে তৈরি নিসানের এই নতুন কম্প্যাক্ট এসইউভি। খুব শিগগিরই লঞ্চ হতে চলা রেনোর এইচবিসি এসইউভি-ও এই প্ল্যাটফর্মেই তৈরি হবে। ম্যাগনাইটের ইঞ্জিন রেনো ট্রাইবারের মতই। ওয়ান লিটারের তিন সিলিন্ডারযুক্ত ন্যাচারালি অ্যাসপিরেটেড পেট্রোল ইঞ্জিনটি ৭২ হর্সপাওয়ার শক্তি আর ৯৬ নিউট্রন মিটার টর্ক জেনারেট করতে পারবে। ভবিষ্যতে ওয়ান লিটারের টার্বো-পেট্রোল ইঞ্জিনেও পাওয়া যেতে পারে ম্যাগনাইট। যা ১০০ হর্স পাওয়ার আর ১৬০ নিউট্রন মিটার টর্ক জেনারেট করতে পারবে। দামের ব্যাপারে সরাসরি কিছু জানা না গেলেও ফিচার ও ট্রিম অনুযায়ী ৫ থেকে ৭ লক্ষ টাকার মধ্যেই মিলবে ম্যাগনাইট।