রবিবার, এপ্রিল 18, 2021

বহুরূপী গাড়ি ৩ মিনিটে হবে প্লেন
বহুরূপী গাড়ি ৩ মিনিটে হবে প্লেন

বহুরূপী গাড়ি ৩ মিনিটে হবে প্লেন

  • scoopypost.com - Nov 01, 2020
  • এ যেন ছিল বেড়াল, হল রুমাল ! ছিল মটোরগাড়ি। বেশ চলছিল রাস্তা ধরে। যানজট দেখে হঠাৎই ভোল বদল। তিন মিনিটেরও কম সময়ে। দুটি পাখনা মেলে ছোট্ট একটি প্লেনে পরিণত হওয়া এবং হুস করে উড়ে যাওয়া।
    স্লোভাকিয়ার ক্লিন।ভিসন কোম্পানি ৩০ বছর ধরে নানা পরীক্ষা, নকশা বদল ইত্যাদি করে অবশেষে সবদিক থেকে সফল নতুন প্রজন্মের ফ্লাইং কার অর্থাৎ উড়ন্ত গাড়ি তৈরিতে করেছে। এই গাড়ি স্থলে ও আকাশ উভয় পথেই চলতে পারে। রাস্তায় গাড়ি চলতে চলতে প্রয়োজন মতো ৩ মিনিটেরও কম সময়ে এই গাড়িটিকে এয়ারপ্লেনে বদলে ফেলে উড়ে যাওয়া যায়। গাড়িটির ওজন ১১০০ কেজি এবং বহন ক্ষমতা ২০০ কেজি। সংস্থার তরফে ইউটিউবে একটি ভিডিও আপলোড করা হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, রাস্তায় চলতে চলতে ফ্লাইং কারটি ডানা মেলে ওড়ার প্রস্তুতি নিচ্ছে। ফ্লাইং কারের এই ভিডিও ইন্টারনেটে সাড়া ফেলে দিয়েছে। একজন তো লিখেছেন, " খুবই মুগ্ধ হলাম। অবশেষে একটা সুন্দর বাস্তবোচিত ফ্লাইং কার এল। অধ্যাপক ক্লিন এবং তাঁর দলের সহযোগীদের এজন্য অভিনন্দন। " আর এক নেট নাগরিক নিজের আবেগ চেপে রাখতে পারেননি। লিখেছেন, " উফ! যত তাড়াতাড়ি সম্ভব এটা দরকার। "
    অটো ইভোলিউশন জানিয়েছে, নকশা চুড়ান্তভাবে কার্যকর ও সফল হলে এই এয়ার কার ( ফ্লাইং কার) -এর আদলে একটি ফ্লাইং কার ২০১৯ সালে সর্বসমক্ষে হাজির করানো হয়। এরপর স্লোভাকিয়ার পিয়েনট‍্যান এয়ারপোর্টে পরীক্ষামূলক উড়ান হয় এই ফ্লাইং কারের। দুবার করে ওড়া এবং নামার মধ্যে দিয়ে খতিয়ে দেখে নেওয়া হয় নতুন প্রজন্মের এই ফ্লাইং কার এর উৎপাদনের উদ্দেশ্য পুরণ করতে পারবে কিনা।