বুধবার, নভেম্বর 25, 2020

ভ্যাকসিন তথ্য ভারতের সঙ্গে শেয়ার করল রাশিয়া
ভ্যাকসিন তথ্য ভারতের সঙ্গে শেয়ার করল রাশিয়া

ভ্যাকসিন তথ্য ভারতের সঙ্গে শেয়ার করল রাশিয়া

  • scoopypost.com - Sep 07, 2020
  • রাশিয়া তাদের  ভ্যাকসিন ট্রায়ালের ফলাফল প্রকাশ করল। তারা জানিয়েছে তাদের প্রথম এবং দ্বিতীয় দফার ট্রায়ালের ফল খুবই সন্তোষজনক।৭৬ জনের ওপর এই ট্রায়াল চালানো  হয়েছিল। প্রত্যেকেই নিরাপদ এবং সুস্থ।রাশিয়ার দাবি তাদের ‘স্পুটনিক ভি’ নিরাপদ এবং কার্যকর। ল্যানসেটও প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের ফল প্রকাশ করেছিল।

    রাশিয়া জানিয়েছে ভারত তাদের ভ্যাকসিন তথ্য জানতে চেয়েছিল।তারা সে বিষয়ে সবকিছু ভারতকে জানিয়েছে। ভারতের পক্ষ থেকে রাশিয়ার গ্যামেলিয়া রিসার্চ ইন্সস্টিটিউট অব এপিডোমিওলোজি অ্যান্ড মাইক্রোবায়োলজির কাছে  এই ভ্যাকসিন সম্পর্কে তথ্য চাওয়া হয়। ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে তারা এখন খুব নিবিড় ভাবে রাশিয়ার সঙ্গে এই বিষয়ে যোগাযোগ রেখে চলছে।ভারতের দিকে ডিপার্টমেন্ট অব বায়োটেকনলজির সেক্রেটারি রেনু স্বরুপ এবং রাশিয়ায় সেখানকার রাষ্ট্রদূত ডি বি ভেঙ্কটেশ ভার্মা যোগাযোগ রেখে চলেছেন।  

    যে সব তথ্য পাওয়া গেছে  তা এদেশের বিশেষজ্ঞরা খতিয়ে দেখেছেন। একটা সম্ভাবনা তৈরি হয়েছে যে ভারতে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পৃথক ট্রায়াল হতে পারে। রাশিয়া নিজেও সে রকমই চাইছে। তারা চাইছে তৃতীয় পর্যায়ের ট্রায়াল সৌদি আরব, ইউ এ ই, ব্রাজিল এবং ফিলিপিন্সে করা হোক।

    এর পাশাপাশি এই ভ্যাকসিনের উৎপাদন সেপ্টেম্বরেই শুরু হয়ে যেতে পারে বলেও মনে করা হচ্ছে। রাশিয়া দাবি করেছে ভারত সহ  কুড়িটি দেশ এই ভ্যাকসিন সম্প্ররকে আগ্রহ দেখিয়েছে। তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ৪০ হাজার মানুষকে সামিল করা হবে। এই ৪০ হাজার ভলান্টিয়ার বিভিন্ন বয়সের এবং বিভিন্ন জায়গার হবেন।