রবিবার, নভেম্বর 29, 2020

অনলাইনে চিকিৎসা পরিষেবা দিতে পোর্টাল
অনলাইনে চিকিৎসা পরিষেবা দিতে পোর্টাল

অনলাইনে চিকিৎসা পরিষেবা দিতে পোর্টাল

  • scoopypost.com - Sep 06, 2020
  • হাতিবাগানের বাসিন্দা নিশিকান্ত হালদার। বয়স ষাট। বহুদিন ধরে হাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন। তাঁর ধারণা ফ্রোজেন শোল্ডার। বাড়ির সবাই ডাক্তার দেখাতে বলছেন। কিন্তু দেখাবেন কী করে? একে তো ডাক্তাররা এখন প্রাইভেট প্র্যাকটিস প্রায় বন্ধ করে দিয়েছেন, অন্যদিকে ডাক্তার দেখানো বা হাসপাতালে যাওয়া বেশ ভয়ের। কারণ কোভিড-১৯।

    নিশিকান্ত বাবু একা নন, তাঁর মতো বহু মানুষ নানা রকম শারীরিক সমস্যায় ভুগছেন কিন্তু ডাক্তার দেখাতে পারছেন না কোভিডের আতংকে। এই সমস্যা সমাধানে এবার এগিয়ে এল কলকাতা পুরসভা এবং ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাস্যোসিয়েশন । তারা যৌথ ভাবে এক ওয়েবসাইট লঞ্চ করেছে। যেখানে ডাক্তারদের সঙ্গে যোগাযোগ করা যাবে। তাঁরা অনলাইনে চিকিৎসা পরিষেবা দেবেন।কলকাতা পুরসভার পুর প্রশাসক ফিরহাদ হাকিম এই পোর্টাল লঞ্চ করেছেন। এখানকার ডাক্তাররা সম্পুর্ন বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেবেন।

    কে এম সি ডট জনপচার ডট কমে গেলেই এই পোর্টালে ঢোকা যাবে। সেখানে যেতে হলে ইমেল নম্বর লাগবে। তাই দিয়ে এক অ্যাকাউন্ট ক্রিয়েট করতে হবে।তারপরে সাইন ইন করলেই দেখা যাবে সেখানে কোন ডাক্তার রয়েছেন। তাঁর কাছ থেকে তিনি প্রয়োজনীয় পরামর্শ পাবেন। তবে কোনও টেলিফোন নম্বর থাকবে না।   

    এর আগে প্রায় একই ধরণের উদ্যোগ নিয়েছিলেন একদল ডাক্তার। বিধাননগর, নিউটাউন এবং লেকটাউনের বাসিন্দাদের জন্য।তাঁরা একটি হেল্পলাইন নম্বর চালু করেছিলেন। নম্বর ৭৪৩৯৫৯৬৪৬০ এবং  ৭৪৩৯৫৯৮৩৩৮। এই নম্বরে ফোন  করে ডাক্তারের পরামর্শ চাইতে পারেন।তাঁদের কথা শুনে পরে ডাক্তার বাবুরা হোয়াটস্যাপ করে প্রেসক্রিপশন পাঠিয়ে দেবেন।

    কোভিডের কারণে সবচেয়ে সমস্যা হয়েছে এই ডাক্তার দেখানোর বিষয়টিতে। এখনও বহু জায়গায় ডাক্তাররা যাঁরা প্রাইভেট চেম্বার করতেন তাঁর নিয়মিত বসছেন না। আর বসলেও এত কম সময় যে তাঁকে পাওয়া যাচ্ছে না। তাই এই ধরণের অনলাইন পরিষেবা যত বাড়বে ততই উপকৃত হবেন সাধারণ মানুষ।