রবিবার, নভেম্বর 29, 2020

রাজ্যগুলিকে নগদ টাকা দিন, কেন্দ্রের কাছে আর্জি চিদাম্বরমের
রাজ্যগুলিকে নগদ টাকা দিন, কেন্দ্রের কাছে আর্জি চিদাম্বরমের

রাজ্যগুলিকে নগদ টাকা দিন, কেন্দ্রের কাছে আর্জি চিদাম্বরমের

  • scoopypost.com - Sep 10, 2020
  • এক টুকরো কাগজের কোনও দাম নেই। তা যতই লেটার অব কমফোর্ট হোক না কেন।রাজ্যগুলির দরকার নগদ অর্থের। প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম টুইট করে কেন্দ্র সরকারকে এই কথা বলেছেন।

     কেন্দ্রীয় সরকারের কাছে রাজ্যগুলির জি এস টি ক্ষতিপূরণ বাবদ বহু টাকা বকেয়া  রয়েছে।কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বৈঠক করে রাজ্যগুলিকে জানিয়ে দেয় দৈবদুর্বিপাকে দেশের অর্থনীতির এই হাল হয়েছে। কেন্দ্রীয় সরকার জি এস টি ক্ষতিপূরণ দিতে পছে না। তার বদলে  রাজ্যগুলি টাকা ধার করুক।

    অর্থমন্ত্রী নির্মলা  সীতারমনের সেই মন্তব্যের পরেই কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে নগদ অর্থের বদলে লেটার অব কমফোর্ট দেবে বলে। কেন্দ্রের এই লেটার অব কমফোর্টকেই কটাক্ষ করে টুইট করেছেন প্রাক্তন অর্থমন্তী পি চিদাম্বরম। তিনি বলেন এই কাগজের টুকরোর কোনও মূল্য নেই রাজ্যসরকার গুলির কাছে। তাদের নগদ অর্থের দরকার। তিনি এও বলেন যদি কেন্দ্রের পরামর্শ মতো রাজ্যগুলি টাকা ধার করে তাহলে নিশ্চিত ভাবে তাদের মূলধনী ব্যয়ে কোপ পড়বে ।

    চিদাম্বরম বলেন জি এস টি রূপায়নের সময় থেকেই কেন্দ্রীয় সরকার, রাজ্যগুলিকে  জি এস টির ক্ষতিপূরণ দিতে বাধ্য। কেন্দ্রিয় সরকারে উচিত সেই সাংবিধানিক দায়িত্ব পালন করা।তিনি বলেন রাজ্যগুলির চেয়ে কেন্দ্রীয় সরকারের কাছে টাকা ধার করার অনেক বেশি সুযোগ এবং সুবিধে রয়েছে। তাদেরই টাকা ধার করা উচিত।