রবিবার, নভেম্বর 29, 2020

দিল্লি বিধানসভায় হাজিরা দিল না ফেসবুক
দিল্লি বিধানসভায় হাজিরা দিল না ফেসবুক

দিল্লি বিধানসভায় হাজিরা দিল না ফেসবুক

  • scoopypost.com - Sep 15, 2020
  • পাত্তাই দিল না ফেসবুক। দিল্লি বিধানসভার ‘শান্তি ও সৌহার্দ্য’ কমিটির ডাকে তারা সাড়া দিল না। শুধুমাত্র একটা চিঠি পাঠিয়ে দায় সেরেছে । অন্যদিকে দিল্লি বিধানসভার প্যানেল, বিষয়টিকে অসম্মানজনক বলে উল্লেখ করেছে। একই সঙ্গে তারা নতুন করে সমন পাঠাচ্ছে ফেসবুককে। তারপরেও  না এলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে জানানো হয়েছে।

    এর আগে দিল্লি বিধানসভার ‘শান্তি ও সৌহার্দ্য’ কমিটি ফেসবুকের ভারতীয় প্রধানকে সমন পাঠায়। ১৫ তারিখ ফেসবুকের ভারতীয় শাখার ভাইস প্রেসিডেন্ট অজিত মোহনকে হাজির হতে বলা হয়ে। ‘হেটস্পিচ’ নিয়ন্ত্রণে ফেসবুকের ব্যর্থতা এবং দিল্লি হিংসায় তাদের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠায় ফেসবুককে সমন পাঠায় এই প্যানেল। আপ বিধায়ক রাঘব চাড্ডার নেতৃত্বে এদিন ফেসবুকের শুনানি সরাসরি সম্প্রচার করার কথা ছিল।

    এদিন বৈঠক শুরু হওয়ার পরেও ফেসবুক কর্তা হাজির হননি। ফেসবুকের পক্ষ থেকে এক চিঠি পাঠান হয়। তাতে বলা হয় কিছুদিন আগেই তারা সংসদীয় কমিটির সামনে হাজিরা দিয়েছে। এই বিষয়টি যেহেতু কেন্দ্রীয় সরকারের অধীনে পড়ে তাই তারা বিধানসভার প্যানেলকে অনুরোধ করছে তারা যেন সমন প্রত্যাহার করে নেয়।

    ফেসবুকের এই চিঠি পেয়ে প্যানেলের সদস্যরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। তাঁরা বলেন, এই ঘটনা তাঁদের পক্ষে অপমানজনক। যে ঘটনার সাপেক্ষে ফেসবুককে সমন পাঠানো হয়েছিল তা দিল্লি বিধানসভার অধীনে পড়ে। ফলে তারা কী করে বলে যে এই বিষয় কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি দপ্তরের আওতাভুক্ত।

    কমিটির প্রধান রাঘব চাড্ডা জানিয়েছেন, তাঁরা ফেসবুককে চূড়ান্ত সমন পাঠাবেন। তারপরেও না এলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।