সোমবার, মার্চ 08, 2021

আগামি বছরের মাঝামাঝি কোভ্যাক্সিন?
আগামি বছরের মাঝামাঝি কোভ্যাক্সিন?

আগামি বছরের মাঝামাঝি কোভ্যাক্সিন?

  • scoopypost.com - Nov 02, 2020
  • ভারত বায়োটেকের কোভ্যাক্সিন আগামি বছরের মাঝা মাঝি বাজারে আসতে পারে। ভারত বায়োটেক সূত্রে এ খবর পাওয়া গেছে। নিজস্ব পদ্ধতিতে তৈরি হচ্ছে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন।নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে অনুমতি পাওয়া গেলে তারা ওই সময়ে ভ্যাকসিন বাজারে আনতে চায়।

    দিল্লির এইমস কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য নীতি নির্দ্ধারক কমিটির কাছে প্রস্তাব পাঠাবে।  দেশের ড্রাগ কন্ট্রোলার জেনারেলের কাছ থেকে  ভারত বায়োটেক আগেই তাদের ভ্যাকসিন ট্রায়ালের প্রাথমিক অনুমোদন পেয়েছে। এখন তারা নভেম্বরে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ডোজ কী হবে তা ঠিক করছে।দেশের ১০ থেকে ১২টি রাজ্যে এই তৃতীয় পর্যায়ের ট্রায়াল হবে। কমপক্ষে  ২৫টি জায়গায় নেওয়া হবে ট্রায়াল। দুটি ডোজ দেওয়া  হবে।

    এদিকে ব্রাজিলে অ্যান্টি ভ্যাকসিন প্রতিবাদ শুরু হয়েছে। চিনের ভ্যাকসিনের বিরুদ্ধেই মূলত এই প্রতিবাদ হচ্ছে। কয়েকশ মানুষ সাওপাওলো শহরে জমায়েত হয়ে এই বক্ষোভ দেখিয়েছেন। গত মাসে ব্রাজিল ঙ্ঘোষণা করেছিল তারা চিনের কাছ থেকে ৪৬ মিলিয়ন ডোজের কোভিড ভ্যাকসিন কিনবে। কিন্তু ঠিক একদিন পরেই প্রেসিডেন্ট জাইরো বালসোনেরো জানিয়ে দেন ব্রাজিল ওই ভ্যাকসিন কিনবে না।