রবিবার, নভেম্বর 29, 2020

রাজ্যের পরবর্তী মুখ্যসচিব কী আলাপন?
রাজ্যের পরবর্তী মুখ্যসচিব কী আলাপন?

রাজ্যের পরবর্তী মুখ্যসচিব কী আলাপন?

  • scoopypost.com - Sep 08, 2020
  • এ মাসের শেষদিনে  অবসর নেবেন রাজ্যের বর্তমন মুখ্যসচিব রাজীব সিং। তারপর তাঁর জায়গায় কে আসবেন?  এই নিয়ে নবান্নের অন্দরে এখন জোর জল্পনা। তবে সবচেয়ে যে নাম নিয়ে  বেশি আলোচনা হচ্ছে তিনি আলাপন বন্দ্যোপাধ্যায়। বর্তমানে তিনি রাজ্যের স্বরাষ্ট্র সচিব পদে রয়েছেন।

    ১৯৮৭ ব্যাচের আই এ এস আলাপন বন্দ্যোপাধ্যায়ের দীর্ঘ প্রশাসনিক অভিজ্ঞতা রয়েছে। কাজ শুরু করেছিলেন মহকুমা শাসক হিসেবে। তারপর আন্ডার সেক্রেটারি, সেক্রেটারি, পুর কমিশনার সহ একাধিক গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব সামলেছেন তিনি। এই মুহূর্তে রাজ্য প্রশাসনে যে কজন অতিরিক্ত মুখ্যসচিব আছেন আলাপন বন্দ্যোপাধ্যায় তাঁদের মধ্যে সবচেয়ে সিনিয়র।তাছাড়া প্রশাসনের বিভিন্ন পদে কাজ করার বিপুল অভিজ্ঞতা রয়েছে তাঁর। ফলে সব দিক থেকে পরবর্তী মুখ্যসচিব হওয়ার দৌড়ে এগিয়ে আছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। শেষ পর্যন্ত তিনি যদি এই পদে বসেন তাহলে তিনি ২০২১ এর মে মাস পর্যন্ত এই পদে থাকবেন।ততদিনে রাজ্যে বিধানসভা ভোটও মিটে যাবে।  

    আলাপন বন্দ্যোপাধ্যায় মুখ্যসচিব হলে স্বরাষ্ট্র সচিব কে হবেন তা নিয়েও চলছে জল্পনা। এই পদের জন্য সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে সুনীল গুপ্তার নাম। তিনি রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক হিসেবে কাজ করেছেন বলে তাঁর নামই এই পদের জন্য বেশি আলোচনায় আসছে। ২০২১ নির্বাচনের বছর হওয়ায় নির্বাচন কমিশনের সঙ্গে যথেষ্ঠ সমন্বয়ের  দরকার হবে। সুনীল গুপ্তা যেহেতু নির্বাচন কমিশনের কাজের অভিজ্ঞতা আছে তাই পরবর্তী স্বরাষ্ট সচিব হিসেবে তাঁর নামই বেশি আলোচিত হচ্ছে। এছাড়াও চর্চায় আছে মনোজ পন্থ  এবং হরিকৃষ্ণ দ্বিবেদীর নামও।