মঙ্গলবার, অক্টোবর 27, 2020

অগ্রাধিকার দেওয়া হোক নির্ভয়া মামলায়
অগ্রাধিকার দেওয়া হোক নির্ভয়া মামলায়

অগ্রাধিকার দেওয়া হোক নির্ভয়া মামলায়

  • scoopypost.com - Jan 27, 2020
  • সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হোক মুকেশ সিং এর মামলায়। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি  এস এ বোবদে আজ সোমবার এ কথা বলেছেন। এর আগে নির্ভয়া মামলায় দন্ডিত  মুকেশ সিং এর আইনজীবী সুপ্রিম কোর্টের কাছে দ্রুত শুনানির জন্য আবেদন করেন। মামলার গুরুত্ব বিচার করেই তিনি দ্রুত শুনানির আর্জি জানান।

    নির্ভয়া ধর্ষণ মামলায় চার দন্ডিতের আগামি শনিবার সকাল ছটায় ফাঁসি হওয়ার কথা। তার আগে রাষ্ট্রপতির কাছে মুকেশের প্রাণ ভিক্ষার আবেদন যে ভাবে খারিজ করা হয়েছে তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছেন মুকেশের আইনজীবী। তাঁর বক্তব্য পদ্ধতি মেনে আবেদন খারিজ করা হয় নি।আর পাশাপাশি ১ ফেব্রুয়ারি ফাঁসি দেওয়ার পরোয়ানাও খারিজ করার আর্জি জানিয়েছেন ওই আইনজীবী।

    সোমবার ফের তিনি, প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চের কাছে মামলার দ্রুত শুনানির জন্য আবেদন করেন।তিন সদস্যের বেঞ্চে এস এ বোবদে ছাড়াও আছেন বিচারপতি বি আর গাওয়াই এবং বিচারপতি সূর্যকান্ত।

    প্রধান বিচারপতি বলেন, পয়লা ফেব্রুয়ারি যদি কারুর ফাঁসির কথা থাকে তাহলে এর চেয়ে জরুরি আর কিছু হতে পারেনা।এর পরই তিনি মুকেশের আইনজীবীকে আদালতের রাজিস্ট্রারের কাছে যেতে অনুরোধ করেন।

    ২০১২ সালে দিল্লির নির্ভয়া মামলার চার দন্ডিতকে ফাঁসির সাজা ঘোষণা করার পর থেকেই নানা কারণে তা পিছিয়ে যাচ্ছে। এ বছরের সাত জানুয়ারি চার দন্ডিতের ফাঁসির দিন ধার্য হয় ২২ জানুয়ারি। তারপরেই রাষ্ট্রপতি কাছে প্রাণ ভিক্ষার আবেদন জানায় মুকেশ। ফলে ফাঁসির দিন পিছিয়ে ১ ফেব্রুয়ারি করা হয়। মুকেশ আবারো আবেদন করায় ১ফেব্রুয়ারি ফাঁসি হবে কিনা তা নিয়ে নতুন সংশয় তৈরি হয়েছে।