বুধবার, এপ্রিল 14, 2021

কৃষক স্বার্থে আত্মহত্যা সন্তের
কৃষক স্বার্থে আত্মহত্যা সন্তের

কৃষক স্বার্থে আত্মহত্যা সন্তের

  • scoopypost.com - Dec 17, 2020
  • আন্দোলনরত কৃষকদের স্বার্থে নিজের প্রান বলিদান দিলেন সন্ত বাবা রাম সিং।৬৫ বছরের বাবা রাম সিং হরিয়ানার এক গুরদ্বারার সাধু। নিজের ওপর গুলি চালিয়ে তিনি আত্মহত্যা করেন। মৃত্যুর আগে তিনি এক নোটে লিখে গেছেনৃ সরকারের নৃশংসতা এবং কৃষকদের দুর্দশা সহ্য করতে না পেরেই তিনি এই পথ বেছে নিয়েছেন। তিনি লিখেছেন, আমি অত্যন্ত দুঃখিত। কৃষকরা তাঁদের অধিকার প্রতিষ্টার জন্য লড়াই করছেন। আমি তাঁদের ব্যাথার অংশীদার। সরকার তাঁদের সঙ্গে ব্যায় বিচার করছে না। অন্যায় করা পাপ এবং অন্যায় সহ্য করাও পাপ। কৃষকদের সমর্থনে অনেকে তাঁদের পুরস্কার ফিরিয়ে দিচ্ছেন। আমি তাঁদের জন্য আমার জীবন দিলাম। এই কথাগুলি তিনি নিজের হাতে লিখে গেছেন বলে সূত্রের খবর। আগামি শুক্রবার কার্নালে অনুগামীদের মাঝে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

    সন্তের আত্মঘাতী হওয়ার খবর পাওয়ার পর থেকেই বিরোধীরা টুইড় করে মোদি সরকারের তীব্র সমলোচনা করেছেন। বৃহস্পতিবারই প্রথম হরিয়াণার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর এই ঘটনায় টুইট করে প্রতিক্রিয়া জানিয়েছেন।  তিনি বলেছেন এই ঘটনায় অত্যন্ত দু;খিত। বাবা রাম সিং সারা জীবন মানুষের সেবা করে গেছেন। তিনি অন্যের জন্যই কাজ করেছেন সারা জীবন।

    দিল্লি শিখ গুরস্বারা প্রবন্ধক কমিটির চেয়ারম্যান মনজিন্দর সিং সিরসা জানিয়েছেন , কৃষকদের দুর্দশা সহ্য করতে না পেরেই তিনি আত্মহত্য করেছেন।

    কংগ্রেস নেতা রাহুল গান্ধি টুইট করে লিখেছেন, মোদি সরকারের ক্রুরতা সব সীমা ছাড়িয়ে গেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যে তিনি লেখেন, জেদ ছাড়ুন, কৃষি বিরোধী আইন প্রত্যাহার করুন ।

    পাঞ্জাব এবং হরিয়ানার রাজনীতিকরা মনে করছেন, বাবা রাম সিং এর অনুগামীরা বহু রাজ্যেই ছড়িয়ে আছেন। তাঁর মৃত্যুতে কৃষক আন্দোলন আরো জোরদার হবে।