বুধবার, এপ্রিল 14, 2021

বিরোধীরা কৃষকদের বিভ্রান্ত করছেঃ নরেন্দ্র মোদি
বিরোধীরা কৃষকদের বিভ্রান্ত করছেঃ নরেন্দ্র মোদি

বিরোধীরা কৃষকদের বিভ্রান্ত করছেঃ নরেন্দ্র মোদি

  • scoopypost.com - Dec 15, 2020
  • বিরোধীরা কৃষকদের বিপথে চালিত করছে। সরকার যে কৃষি আইন এনেছে এক সময় বিরোধী দলগুলি  এবং বিভিন্ন কৃষক সংগঠনগুলিও এই দাবি করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গুজরাটের কচ্ছে এক জনসভায় মঙ্গলবার এ কথা বলেছেন। তিনি বলেন সরকার কৃষকদের উন্নয়নের জন্য দায়বদ্ধ। একই সঙ্গে তিনি জানান কৃষকদের নয়া কৃষি আইনের সুফল সম্পর্কে বোঝানো হবে।

    প্রধানমন্ত্রী মোদি যখন এ কথা বলছেন তখন কৃষকরা সিংঘু সীমান্তে তাঁদের আন্দোলন জারি রেখেছেন। এদিনও কৃষকরা অনশন পালন করেন। তাঁরা বলেছেন, সরকার আইন প্রত্যাহার না করলে আন্দোলন চালিয়ে যাবেন।

    বিজেপি নেতারা কৃষকদের আন্দোলনকে টুকড়ে টুকড়ে গ্যাং বলে উল্লেখ করেছেন। মঙ্গলবার বিজেপির এক সময়ের শরিক শিরোমণি অকালি দল  বিজেপিকেই টুকড়ে টুকড়ে গ্যাং বলে উল্লেখ করেছে। দলের সভাপতি সুখবীর সিং বাদল টুইট করে বলেছেন, বিজেপিই আসলে দেশের টুকড়ে টুকড়ে গ্যাঙ। দেশের ঐক্যকে তারা ভেঙে টুকরো টুকরো করেছে। তারা দেশে হিন্দু-মুসলমান ভাগ করেছে। এখন তারা শান্তিপ্রিয় পাঞ্জাবে সেই চেষ্টা চালাচ্ছে। তারা পাঞ্জাবী হিন্দু এবং শিখের মধ্যে ভাগ করার চেষ্টা চালাচ্ছে। দেশপ্রেমী পাঞ্জাবে সাম্প্রদায়িক বিষ ছড়াচ্ছে তারা।

    এদিকে উত্তরপ্রদেশের খাপ সংগঠন প্রতিবাদী কৃষকদের পাশে দাঁড়িয়েছে। তারা ১৭ তারিখ দিল্লি সীমান্তে কৃষকদের পাশে দাঁড়াবে। কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের পাশে দাঁড়াতে সোমবার খাপ প্রধানদের এক বৈঠক হয় । সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। অল খাপ কাউন্সিলের সম্পাদক সুভাষ বালিয়া এ কথা জানিয়েছেন।

    মঙ্গলবার সিংঘু সীমান্তে ৭০ বছরের এক কৃষকের মৃত্যু হয়। পুলিশ, ময়না তদন্তের জন্য তাঁর দেহ নিয়ে গেছে। ঠিক কী কারণে তাঁর মৃত্যু হয়েছে তা খতিয়ে দেখা হবে। এই নিয়ে ১২ জন প্রতিবাদী কৃষকের মৃত্যু হল।

    মঙ্গলবার বণিকসভা অ্যাসোচেমের পক্ষ থেকে জানানো হয়েছে, কৃষক আন্দোলনের জেরে প্রতিদিন ৩,৫০০ হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে। তারা কেন্দ্র সরকার এবং কৃষক সংগঠনগুলির কাছে দ্রুত বিবাদ মিটিয়ে নেওয়ার আর্জি জানিয়েছে। কংগ্রেস সাংসদ জেএস গিল ঙ্গভিযোগ করেছেন, কয়েক মাসে আদানি এবং আম্বানিদের ৫৩টি নতুন অ্যাগ্রো বেসড সংস্থা তাদের নাম নথিভুক্ত করেছে।  তিনি জানান কৃষকদের এই আন্দোলন চলবে। তিনি নিজেও দিল্লির যন্তর-মন্তরে কৃষকদের সমর্থনে বিক্ষোভ দেখাচ্ছেন।

    প্রতিবাদী কৃষকরা এদিন দুবার নিজেদের মধ্যে ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলোচনা করেন। আগামি দিনে আন্দোলন কোনপথে চলবে তাই নিয়েই আলোচনা হয়।