মঙ্গলবার, নভেম্বর 24, 2020

বিহারে ক্ষমতায় ফিরছে এনডিএঃ প্রাক সমীক্ষায় ইঙ্গিত
বিহারে ক্ষমতায় ফিরছে এনডিএঃ প্রাক সমীক্ষায় ইঙ্গিত

বিহারে ক্ষমতায় ফিরছে এনডিএঃ প্রাক সমীক্ষায় ইঙ্গিত

  • scoopypost.com - Oct 21, 2020
  • বিহার বিধানসভা নির্বাচনে ফের জিততে চলেছে এনডিএ। প্রাক নির্বাচনী সমীক্ষায় এমন ইঙ্গিত দেওয়া হয়েছে। এক সর্ব ভারতীয় সংবাদ মাধ্যমের করা এই সমীক্ষা গতকাল প্রকাশ করা হয়েছে। সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে নীতীশ  কুমারের নেতৃত্বে এন ডি এ জোটই ফের বিহারের ক্ষমতা দখল করতে চলেছে।সমীক্ষায় লালু পুত্র তেজস্বীর নেতৃত্বে মহাজোটো ভাল ফল করবে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।

    ২৪৩ আসনের বিহার বিধানসভায় এন ডি এ জোট ১৩৩ থেকে ১৪৩ আসন পেতে পারে। অন্যদিকে মহাজোট ৮৮ থেকে ৯৮টি আসন পেতে পারে বলে সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে। চিরাগ পাশোয়ানের এল যে পি মাত্র ৭টি আসন পেতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

    আসনের সংখ্যায় যেমন এন ডি এ জোট এগিয়ে রয়েছে তেমনই শতাংশের হারেও বেশ এগিয়ে এন ডি এ জোট। তাদের ভোটবাক্সে যেতে পারে ৩৮ শতাংশ ভোট। অন্যদিকে মহাজোট পেতে পারে ৩১ শতাংশ ভোট।

    পছন্দের মুখ্যমন্ত্রীর দৌড়ে এগিয়ে রয়েছেন নীতীশ কুমার। যদিও তাঁর ঠিক ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন লালুপুত্র তেজস্বী যাদব। সমীক্ষায় বলা হয়েছে বিহারের ৩১ শতাংশ মানুষ মুখ্যমন্ত্রী হিসেবে নীতীশ কুমারকেই চাইছেন। তাঁর প্রবল প্রতিদ্বন্দ্বী তেজস্বী যাদবকে মুখ্যমন্ত্রী হিসেবে চাইছেন রাজ্যের ২৭ শতাংশ মানুষ। এই হিসেবই বলে দিচ্ছে রাজ্যে নীতীশ কুমারের জনপ্রিয়তায় বেশ ভাটা পড়েছে। অন্যদিকে উঠে আসছেন তেজস্বী যাদব। ব্যক্তিগত পছন্দের দিক থেকে রাজ্যে নতুন প্রজন্মের  যুবক-যুবতীদের মধ্যে আবার চিরাগের জনপ্রিয়তা বেশ ভালো। বিশেষ করে মহিলাদের মধ্যে চিরাগের আলাদা গ্রহণযোগ্যতা রয়েছে।

    প্রাক সমীক্ষার ফল অনেক সময়ই চূড়ান্ত ফলের সঙ্গে মেলে না। ফলে সমীক্ষকদের দাবি এই ফলাফলকে যেন চূড়ান্ত বলে মনে করা না হয়। আগামি দিনে রাজনৈতিক পরিস্থিতি বদলে যাওয়ার বহু সম্ভাবনাই রয়েছে। বিশেষ করে এতদিন এন ডি এ জোটে থেকে ঠিক ভোটের মুখে নীতীশ কুমারের বিরোধিতায় মুখর চিরাগ পাশোয়ান শেষ পর্যন্ত জেডিইউ এর ভোট কতটা কাটতে পারছে তার ওপর ভোটের ফল অনেকটাই নির্ভর করছে। যদিও প্রাক সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে চিরাগ এবার তেমন কোনও প্রভাব ফেলতে পারছে  না। এখন অপেক্ষা চূড়ান্ত ফলের।