মঙ্গলবার, মে 11, 2021

আত্মনির্ভরতার প্রতীক হবে নতুন সংসদ ভবনঃ মোদি
আত্মনির্ভরতার প্রতীক হবে নতুন সংসদ ভবনঃ মোদি

আত্মনির্ভরতার প্রতীক হবে নতুন সংসদ ভবনঃ মোদি

  • scoopypost.com - Dec 10, 2020
  • আত্মনির্ভর নতুন ভারতের প্রতীক হবে নয়া সংসদ ভবন। ভারতের উন্নত সংস্কৃতি, ঐতিহ্যের সাক্ষ্য বহন করবে এই নতুন সংসদ। একই সঙ্গে ভবিষ্যত ভারতের আশা আকাঙ্খার প্রতীক হয়ে উঠবে । বৃহস্পতিবার নতুন সংসদ ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করে  এ কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিনের অনুষ্ঠানে দেশ বিদেশের প্রায় ২০০ অতিথি উপস্থিত ছিলেন। রাষ্ট্রপতি ভবন থেকে ঢিল ছোঁড়া দূরত্বে এবং দিল্লির একেবারে কেন্দ্রস্থলে গড়ে উঠবে চারতলা নতুন সংসদ ভবন। ১৩ একর জমির ওপর ৯৭১ কোটি টাকা ব্যয়ে তৈরি হবে নতুন ভবন।নয়া সংসদ ভবন নির্মাণ করছে টাটা প্রজেক্ট। স্পিকার ওম বিড়লা  জানিয়েছেন পুরোন সংসদ ভবন ‘পুরাতাত্ত্বিক’ নিদর্শন হিসেবে থেকে যাবে।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের একটি অংশ হল নয়া সংসদ ভবন। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের জন্য ব্যয় ধার্য করা হয়েছে কুড়ি  হাজার কোটি টাকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইচ্ছে দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের আগেই এই নয়া সংসদ ভবনের কাজ শেষ হয়। সে ইচ্ছে পূরণে আপাতত বাধা হয়ে দাঁড়িয়েছে সুপ্রিম কোর্টের নির্দেশ। এই প্রকল্পের শিলান্যাসে তারা শর্ত সাপেক্ষে অনুমতি দিয়েছে। সুপ্রিম কোর্ট জানিয়েছে এখন শুধুমাত্র ভিত্তি প্রস্তর স্থাপন করা যাবে। আর কোনও নির্মাণ কাজ শুরু করা যাবে না।

    শুধু এই নয় মোদি সরকারের সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়ে তীব্র আপত্তি জানিয়েছে বিরোধীরা। তাঁদের অভিযোগ, প্রবল অতিমারির সময়ে দেশে যখন তীব্র  অর্থ সঙ্কট চলছে তখন কুড়ি হাজার কোটি টাকা খরচ করে এই প্রকল্প নির্মাণ করা শুধু অযৌক্তিকই নয়, তা অন্যায়। বিরোধীরা বলছেন, মোদি সরকার কোভিডের কারণ দেখিয়ে সাংসদ তহবিলের টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের আগামি মার্চ পর্যন্ত প্রতি মাসে একদিনের বেতন কাটা হচ্ছে আর অন্যদিকে এই বিপুল টাকা ব্যয় করা হচ্ছে শুধু মাত্র প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণ করার জন্য।

    শিলান্যাস অনুষ্ঠানে মোদি বলেন,পুরোন সংসদ ভবন বহু ঐতিহাসিক ঘটনার সাক্ষী। নতুন ভারতের গণতন্ত্রের সূচনা হয়েছে এখানে।১৯৪৭ এর পর থেকে এই সংসদ স্বাধীন দেশকে দিশা দেখিয়েছে।একই সঙ্গে এই সংসদ ভবনে আর স্থান সঙ্কুলান হচ্ছে না । মোদি বলেন, নয়া সংসদ ভবন হবে নতুন ভারতের , আত্মনির্ভর ভারতের ভবিষ্যত আশা আকাঙ্খার প্রতীক।

    ভিত্তি প্রস্তর স্থাপনের পাশাপাশি এদিন ভূমি পুজো করা হয়। কর্ণাটকের সাধুরা এই ভূমি পুজো করেন। স্পিকার, রাজ্যসভার ডেপুটি স্পিকার, একাধিক কেন্দ্রীয় মন্ত্রী এবং বহু দেশের রাষ্ট্রদূত এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  

    মোদি যখন নয়া সংসদ ভবন নিয়ে তাঁর স্বপ্নের কথা বলছেন, তখন বিরোধীরা তাঁর কড়া সমালোচনা করছে। কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেছেন, ইতিহাস আপনাকে সত্যিই মনে রাখবে। কারণ দেশের অন্নদাতারা যখন ১৬ দিন ধরে রাস্তায় দাঁড়িয়ে নিজেদের অধিকারের লড়াই চালাচ্ছেন তখন আপনি সেন্ট্রাল ভিস্তার নামে নিজের জন্য প্রসাদ গড়ছেন। গণতন্ত্রে ক্ষমতা নিজের খেয়াল-খুশি পূরণের জন্য হয় না, মানুষের সেবা করার জন্য হয়, তাঁদের উন্নয়নের জন্য হয়।