বুধবার, এপ্রিল 14, 2021

কৃষি আইন চাষিদের আয় বাড়াবেঃ মোদি
কৃষি আইন চাষিদের আয় বাড়াবেঃ মোদি

কৃষি আইন চাষিদের আয় বাড়াবেঃ মোদি

  • scoopypost.com - Dec 12, 2020
  • কেন্দ্রের নয়া কৃষি আইন দেশের কৃষকদের আয় বাড়াবে। বিভিন্ন ক্ষেত্রে আরও সুযোগ তৈরি করবে। বণিক সভা ফিকির ৯৩তম বার্ষিক সভায় ভার্চুয়াল বক্তৃতায় এ কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি যখন এ কথা বলছেন, তখন কৃষকরা কেন্দ্রের কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন আরও তীব্র করছেন।

    প্রধানমন্ত্রী দাবি করেন, এই  আইন কৃষকদের জন্য নতুন বাজার এনে দেবে, উন্নত  প্রযুক্তি ব্যবহার করতে পারবেন তাঁরা। মোদি দাবি করেন তাঁর একমাত্র উদ্দেশ্য হল কৃষকদের উন্নয়ন। মোদি বলেন যখন কোনও একটি ক্ষেত্রের উন্নতি হয় তখন তার সুবিধে অন্য ক্ষেত্রও পায়। তাই কৃষি আইন যে নতুন সুযোগ কৃষকদের সামনে এনে দিয়েছে তার প্রভাব দেশের অন্য ক্ষত্রেও পড়বে। নতুন বিনিয়োগ আসবে।

    মোদি দাবি করেন নতুন আইন কৃষি ক্ষেত্রের অনেক বাধা দূর করে দেবে। তিনি বলেন কৃষি সংশ্লিষ্ট ক্ষেত্র যেমন কৃষি পরিকাঠামো, ফুড প্রসেসিং, কোল্ড স্টোরেজ, এইসব ক্ষেত্রে আগে একটা অদৃশ্য দেওয়াল ছিল এখন আর তা থাকবে না। ফলে বিভিন্ন ক্ষেত্রেই আরো বেশি বিনিয়োগ আসবে।

    এদিকে কৃষকরা তাঁদের আন্দোলন আরো তীব্র করেছেন। এদিন একাধিক টোল প্লাজা তাঁরা অবরোধ করেন। অন্যদিকে কৃষি মন্ত্রী নরেন্দ্র তোমার বলেছেন, আন্দোলন এখন আর কৃষকদের হাতে নেই। তা অতি বামেদের হাতে চলে গেছে। এর পাশাপাশি তিনি আবারও বলেন। সরকার কৃষকদের সঙ্গে আলোচনায় রাজি আছে এবং ন্যূনতম সহায়ক মূল্য নিয়েও সরকার আশ্বাস দিচ্ছে।

    কৃষকরা তাঁদের আন্দোলন অতিবাম বা বামেদের হাতে চলে যাওয়ার অভিযোগ অস্বীকার করেছেন।ভারতীয় কিষাণ সভা সমেত ৩২টি সংগঠন সুপ্রিম কোর্টের কাছে এই আইন বাতিলের দাবি জানিয়েছে।কৃষক আন্দোলনের মোকাবিলায় হাজার হাজার পুলিশ কর্মী দিল্লি সীমান্তে মোতায়ন করা হয়েছে।

     

     

    .