বুধবার, মে 12, 2021

মানুষ বিপক্ষে
মানুষ বিপক্ষে

মানুষ বিপক্ষে

  • scoopypost.com - Jan 15, 2020
  • প্রায় চার সপ্তাহ হল সংসদে পাশ হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন। এই আইনের বিরুদ্ধে শুরু হয়েছে দেশজোড়া বিক্ষোভ। অবিজেপি শাসিত রাজ্যে তো বটেই এমনকি বিজেপি শাসিত রাজ্যেও সি এ এ এবং এন আর সি বিরোধী বিক্ষোভ তীব্র আকার নিয়েছে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা প্রায় প্রতিদিনই এই আইনের প্রতিবাদে সোচ্চার হচ্ছেন। কেরলের মতো রাজ্য সরাসরি এই আইনের বিরুদ্ধে শীর্ষ আদেলতের দ্বারস্থ হয়েছে।

    এই পরিস্থিতিতে এক বেসরকারি সংস্থা অনলাইনে এই আইনের পক্ষে-বিপক্ষে ভোটের ব্যবস্থা করে। সারা  দেশের প্রায় তিরিশ লক্ষ মানুষ এই ভোটে অংশ নেন। তাদের মধ্যে প্রায় ৭৭ শতাংশ অর্থাৎ ২২লাখ ৬৭  হাজার ৬৪৫জনই সি এ এ, এন আর সির বিরুদ্ধে ভোট দিয়েছেন। পক্ষে ভোট দিয়েছেন মাত্র ২৩ শতাংশ অর্থাৎ ৬লাখ ৭৭ হাজার ১০ জন। ইন্ডিয়া পোল ডট ইনের এই সমীক্ষায় সাধারণ মানুষকে আরও বেশি  ভোট দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

    সম্প্রতি এক বাংলা সংবাদ মাধ্যম শুধুমাত্র এই রাজ্যের প্রক্ষাপটে এক সমীক্ষা করায়। সেখানেও বেশিরভাগ মানুষ এই নয়া আইনের বিরুদ্ধেই তাঁদের রায় দিয়েছেন। শাসক দল প্রথমে সেই সমীক্ষাকে রাজ্যের বিষয় বলে এড়িয়ে যেতে চাইলেও এখন সারা দেশের জন সমীক্ষা সামনে আসায় যথেষ্ঠ অস্বস্তিতে পড়েছে।