বুধবার, অক্টোবর 21, 2020

গণতান্ত্রিক ইন্ডেক্সে পিছিয়ে গেল ভারত
গণতান্ত্রিক ইন্ডেক্সে পিছিয়ে গেল ভারত

গণতান্ত্রিক ইন্ডেক্সে পিছিয়ে গেল ভারত

  • scoopypost.com - Jan 22, 2020
  • বিশ্বের দরবারে ভারতের স্থান নেমে যাচ্ছে। গণতান্ত্রিক পরিবেশের নিরিখে ভারতের স্থান গত বছরের তুলনায় দশধাপ নেমে গেছে। কোনও দেশের গণতান্রিক পরিবেশ কেমন, তা মাপা হয় যে মাপকাঠিতে তাতে ভারতের স্থান নেমে গেল। ভারতের স্থান এখন ৫১তম। গত বছরের তুলনায় দশ ধাপ নীচে।দেশে গণতান্ত্রিক পরিসর নষ্ট হয়ে যাওয়াকেই এই পতনের প্রধান কারণ বলে মনে করা হচ্ছে। বিশেষ করে কাশ্মীরের পরিস্থিতি এই ক্ষেত্রে বড় কারণ হয়ে উঠেছে। সেই সঙ্গে অসমের নাগরিকপঞ্জীকরণকেও এই অবনতির জন্য দায়ি করা হয়েছে। এই দুই ঘটনা ভারতের গণতান্ত্রিক পরিবেশকে ক্ষুন্ন করেছে বলেই সমীক্ষায় বলা হয়েছে। এর ফলে নাগরিক অধিকার ক্রমশ হ্রাস পাওয়ার জন্য ভারতের স্থান নেমে যাচ্ছে। তবে ভারত নিজের স্থান নেমে যাওয়ায় দুঃখিত হলেও একই সঙ্গে তার খুশি হওয়ার মতো বিষয়ও রয়েছে এই সমীক্ষায়। কারণ সমীক্ষায় সমস্ত মাপকাঠির নিরিখে পাকিস্তানের স্থান ১০৮।

    এই তালিকা তৈরি করে ইকোনমিস্ট ইন্টালিজেন্স ইউনিট। কয়েকটি বিষয় নির্দিষ্ট করা হয়েছে এই তালিকা তৈরি করার জন্য।যার মধ্যে রয়েছে নির্বাচনী ব্যবস্থা এবং বহুত্ববাদ, সরকারের প্রশাসনিক কাজকর্ম, রাজনৈতিক অংশগ্রহণ,  রাজনৈতিক সংস্কৃতি এবং নাগরিক অধিকার। এই সব বিষয়গুলি বিশ্লেষণ করে তারপর দেওয়া হয় নম্বর।মোট নম্বর দশ। গত বছর ভারত অর্জন করেছিল সাত দশমিক দুই্তিন। এবার তা কমে হয়েছে ছয় দশমিক নয়শূন্য।

    তালিকার শীর্ষে রয়েছে নরওয়ে। তাদের প্রাপ্ত নম্বর নয় দশমিক আটসাত।তালিকার একদম তলায় রয়েছে উত্তর কোরিয়া, প্রাপ্ত নম্বর একদশমিক শূন্যআট।চিনের স্থান ১৫৩, প্রাপ্ত নম্বর দুই দশমিক দুইছয়।