বুধবার, এপ্রিল 14, 2021

কৃষি আইন প্রত্যাহারে রাজি নয় কেন্দ্র
কৃষি আইন প্রত্যাহারে রাজি নয় কেন্দ্র

কৃষি আইন প্রত্যাহারে রাজি নয় কেন্দ্র

  • scoopypost.com - Jan 17, 2021
  • ইতিমধ্যে ন দফা আলোচনা হয়েছে। পাওয়া যায় নি কোনও সমাধান সূত্র। ১৯ জানুয়ারি দশম পর্যায়ের আলোচনা হবে প্রতিবাদী কৃষকদের সঙ্গে। তার আগেই কেন্দ্র সরকারের অবস্থান স্পষ্ট করে দিলেন কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর।রবিবার সংবাদ সংস্থাকে তিনি জানিয়েছেন আইন প্রত্যাহার ছাড়া সরকার সমস্ত বিষয় নিয়ে আলোচনায় রাজি আছে।

    কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর দাবি করেছেন, দেশের অধিকাংশ কৃষক এবং কৃষি বিজ্ঞানী এই আইনকে সমর্থন করেছেন। তাঁরা এই আইন বাতিল না করার দাবিও জানিয়েছেন। এর পাশাপাশি তিনি কৃষক নেতাদের উদ্দেশ্যে জানিয়েছেন, মঙ্গলবারের আলোচনায় তাঁরা যেন তিন নয়া কৃষি আইনের প্রতিটি ধারা নির্দিষ্ট করে তাঁদের আপত্তির কথা জানান। আইন বাতিলের দাবি ছাড়া সরকার আর সব কিছু নিয়েই আলোচনায় রাজি।

     সম্প্রতি শীর্ষ আদালত মোদি সরকারের তিন কৃষি আইন রূপায়ন আপাতত স্থগিত করার নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে তারা চার সদস্যের কমিটিও গঠন করে দিয়েছে। এই কমিটির কাছে আইনের আপত্তির দিকগুলি জানাতে বলা হয়েছে। যদিও এই চার সদস্যের কমিটি থেকে একজন পদত্যাগ করেছেন। অন্যদিকে কৃষক নেতারা জানিয়ে দিয়েছেন, কোর্ট নিযূক্ত কমিটির কাছে তাঁরা যাবেন না। তাঁরা এও বলেছেন, সুপ্রিম কোর্ট যাঁদের নিয়ে কমিটি গঠন করেছেন, তাঁরা সকলেই মোদি সরকারের তিন কৃষি আইনের সমর্থক।  

    কৃষি মন্ত্রী মঙ্গলবার সংবাদ সংস্থার কাছে যে বিবৃতি দিয়েছেন তাতে তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে। প্রতিবাদী কৃষকরা বলছেন, মন্ত্রীর কথা থেকেই স্পষ্ট তাঁরা নিজেদের অবস্থান ঠিক করে ফেলেছেন। ফলে দশম পর্যায়ের আলোচনার সাফল্যের সম্ভাবনা কতটা তা সহজেই বোঝা যাচ্ছে।  তাঁরা বলছেন যে সব বিষয়ে ইতিমধ্যে সিদ্ধান্ত হয়ে গেছে মন্ত্রী  সেগুলির বিষয়েই মুখ খুলেছেন। ন্যূনতম সহায়ক মূল্যের আইনি নিশ্চয়তার বিষয়ে তিনি কিছু বলছেন না। কৃষকদের প্রধান দাবি আইন প্রত্যাহার তা তারা বরাবরের মতো এবারও খারিজ করে দিয়েছে। এই পরিস্থিতিতে ১৯ তারিখের আলোচনা ফলপ্রসূ হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীন।     

     

    .