মঙ্গলবার, নভেম্বর 24, 2020

সাংবাদিক নিগ্রহ নিয়ে মোদিকে চিঠি
সাংবাদিক নিগ্রহ নিয়ে মোদিকে চিঠি

সাংবাদিক নিগ্রহ নিয়ে মোদিকে চিঠি

  • scoopypost.com - Oct 22, 2020
  • ভারতে সাংবাদিক নিগ্রহের ঘটনায় উদ্বিগ্ন বিশ্ব সংবাদিক সংগঠন। দুটি সংস্থা তাদের উদ্বেগের কথা চিঠি লিখে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে। সাংবাদিকরা যাতে নির্ভয়ে এবং নিরাপদে কাজ করতে পারে তার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়ারও আর্জি জানিয়েছে ওই দুই সংস্থা। ইন্টারন্যাশানাল প্রেস ইন্সস্টিটিউট বা আই পি আই এবং ইন্টারন্যাশানাল ফেডারেশন অব জার্নালিস্ট বা  আই এফ যে যৌথ ভাবে প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠিয়েছে। আই পি আই এর সদর দফতর  অস্ট্রিয়ায় এবং আই এফ জের প্রধান কার্যালয় বেলজিয়ামে।

    এই দুই সংস্থা মোদিকে লেখা চিঠিতে আর্জি জানিয়েছেন যাতে রাজ্য সরকারগুলিকে নির্দেশ দেওয়া হয় সংবাদিকদের বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগ তুলে নেওয়া হয়। এমনকি রাষ্ট্রবিরোধিতার মতো অভিযোগও তুলে নেওয়ার আর্জি জানিয়েছে সাংবাদিকদের দুই সংস্থা।

    তারা বলেছে অতিমারি দেখা দেওয়ার পর থেকেই সাংবাদিকদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার সংখ্যা বেটে গেছে। দেশে লকডাউন জারির পর থেকে প্রায় ৫৫ জন সাংবাদিক দের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধ সমেত একাধিক অভিযোগ আনা হয়েছে। অতিমারিকে বিরোধী স্বর স্তব্ধ করার কাজে ব্যবহার করা হচ্ছে। সরকারের ব্যর্থতা তুলে ধরলেই তাদের নানা অভিযোগে হেনস্থা করা হচ্ছে।  সাংবাদিকদের বিরুদ্ধে দেশবিরোধী কাজের অভিযোগ আনা আসলে আন্তর্জাতিক স্তরে ভারত যে প্রতিশ্রুতি দিয়েছে তা লঙঘন করছে। শুধু তাই নয় এই ভাবে সরকার সমস্ত সমালোচনা বন্ধ করে দিতে চাইছে।

    শুধু দুই বিশ্ব সংস্থাই নয়, এডিটর্স গিল্ড অব ইন্ডিয়াও সাংবাদিক হেনস্থার প্রতিবাদ করেছে। ক্যারাভান পত্রিকার সাংবাদিক তার কাজ করার সময় দিল্লি পুলিশ যে ভাবে তার ওপর চড়াও হয়েছে তারও নিন্দা করেছে গিল্ড।