বুধবার, অক্টোবর 21, 2020

জন্মদিনে মন্দির উপহার দেশবাসীর
জন্মদিনে মন্দির উপহার দেশবাসীর

জন্মদিনে মন্দির উপহার দেশবাসীর

  • scoopypost.com - Jan 23, 2020
  • দেশ নায়কের ১২৩তম জন্মদিনে নেতাজির জন্য মন্দির। উত্তরপ্রদেশের বারাণসীতে উদ্বোধন হল সুভাষ মন্দিরের। বারাণসীর আজাদ হিন্দ মার্গে সুভাষ ভবনে নির্মাণ করা হয়েছে এই মন্দির। ১১ ফুটের কালো গ্রানাইটের তৈরি নেতাজির মূর্তি শোভা পাবে এখানে। এক দলিত মহিলা পুরোহিতে নেতাজিকে শ্রদ্ধার্ঘ জানাবেন। পুজো করবেন।

    বারাণসীকে বলা হয় মিনি বেঙ্গল। সেখানে বসবাস করেন প্রচুর বাঙালি। জীবনের একটা বড় সময় এই রাজ্যেই কাটিয়েছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। তাঁর অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে এই রাজ্যের সঙ্গে। তাঁর পদধূলি পড়েছে এই রাজ্যের বিভিন্ন শহরে। সেকারণেই নেতাজিকে শ্রদ্ধা জানাতে মন্দির। মন্দিরের সিঁড়ি লাল-সাদা রঙের। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর রাজীব জানান, মন্দিরের প্রতিটি রং প্রতীক হিসাবে ব্যবহার করা হয়েছে। সিঁড়ির লাল রং সংগ্রামের প্রতীক আর সাদা রং শান্তির প্রতীক। মূর্তির কালো রং শক্তির প্রতীক।

    এখানে পুজো করা হবে নেতাজিকে। তবে মন্ত্র নয়, তার স্মরণে সকাল-সন্ধ্যা আরতি হবে ভারত মাতার বন্দনা করে। স্বাধীনতা আন্দোলনে নেতাজির ভূমিকা অনস্বীকার্য। তিনি মানুষের মধ্যে দেশপ্রেম জাগিয়ে তাঁদের দেশমাতৃকার আরাধনায় ব্রতী করেছিলেন। বুঝিয়েছিলেন স্বাধীনতার মর্ম। দেশনায়কের এই মন্দির নেতাজি সুভাষচন্দ্র বসুর দেখানো পথে এগিয়ে যেতে দেশবাসীকে সাহায্য করবে বলেই মত রাজীববাবুর।