বুধবার, এপ্রিল 14, 2021

চাপ বাড়াতে অনশন আন্দোলনে কৃষকরা
চাপ বাড়াতে অনশন আন্দোলনে কৃষকরা

চাপ বাড়াতে অনশন আন্দোলনে কৃষকরা

  • scoopypost.com - Dec 14, 2020
  • সোমবার মোদি সরকারের ওপর আরও চাপ বাড়ালেন প্রতিবাদী কৃষকরা। এদিন  তাঁরা অনশন আন্দোলন পালন করেন।সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত অনশন পালন করেন তাঁরা। সিংঘু সীমান্তে কৃষক নেতা গুরনাম সিং চাদুনি জানিয়েছেন, কৃষকরা নিজের নিজের জায়গায় এই অনশন পালন করেছেন। এদিকে বিজেপি নয়া কৃষি আইনের সুফল বোঝাতে সোমবার থেকেই ‘কিষাণ সম্মেলন’ শুরু করেছে। ১৮ ডিসেম্বর পর্যন্ত এই সম্মেলন চলবে।

    কৃষক আন্দোলন নিয়ে বিজেপি নেতাদের নোংরা মন্তব্য প্রতিদিনই সামনে আসছে। সোমবার মধ্যপ্রদেশের কৃষিমন্ত্রী কমল প্যাটেল কৃষক আন্দোলনকে ‘কুকুরমুত্তা’ বলে উল্লেখ করেছেন। তিনি এক সাংবাদিক সম্মেলনে ওই মন্তব্য করেন। আসলে কুকুর যেখানে পেচ্ছাব করে সেখানে এক ধরণের মাশরুম হয়, কমল প্যাটেল কৃষক আন্দোলনকে তার সঙ্গে তুলনা করেছেন। তাঁর এই মন্তব্য সামনে আসতে নিন্দার ঝড় উঠেছে।

    কৃষক আন্দোলন নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল এং পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যপ্টেন অমরিন্দর সিং এর মধ্যে উতপ্ত বাক্য বিনিময় হয়। কেজরিওয়াল অভিযোগ করেন    পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দরের সঙ্গে কেন্দ্র সরকারের বোঝাপড়া হয়ে গেছে। জবাবে কেজরিওয়ালকে নির্লজ্জ মিথ্যেবাদী বলে উল্লেখ করেছেন। কেজরিয়াল এদিন কৃষক  আন্দোলনের পাশে দাঁড়িয়েছেন। তিনি বলেন, কৃষকদের আন্দোলন সম্পুর্ন অরাজনৈতিক। এই আন্দোলনকে টুকরে টুকরে গ্যাং বা পাকিস্থান এবং চিনের দালাল বলে উল্লেখ করা অত্যন্ত নিন্দনীয়।

    এদিন দিল্লি-জয়পুর হাইওয়েতে পুলিশের সঙ্গে কৃষকদের সংঘর্ষ হয়। কৃষকরা ট্র্যাক্টর নিয়ে দিল্লির দিকে যেতে গেলে পুলিশ তাঁদের চাবি নিয়ে নেয়। শুরু ধস্তাধস্তি। পুলিশ কুড়িজন কৃষককে আটক করলেও পরে ছেড়ে দেয়।

    দিল্লি –জয়পুর হাইওয়েতে সোয়াই মাধেপুরার কিষাণ মহাপঞ্চায়েতের সভাপতি রামপাল জাঠ বলেন, তাঁরা শন্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাবেন। এদিন অনশন পালন করার পাশাপাশি যে এগারোজন আন্দোলনে যোগ দিয়ে মারা গেছেন তাঁদের প্রতিও শ্রদ্ধা জানান হয়।

    এদিকেভারতীয় কিষান ইউনিয়ন শুক্রবার সুপ্রিম কোর্টে কৃষি আইন বাতিলের দাবিতে আবেদন জানিয়ছেন। সুপ্রিম কোর্ট কৃষি আইন নিয়ে কেন্দ্রকে নোটিশ পাঠিয়েছে। আগামি বুধবার সুপ্রিম কোর্টে তিনটি ভিন্ন আবেদনের শুনানি হবে।

    এদিনই কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন। কৃষি আন্দোলনের সর্বশেষ পরিস্থিতি নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়।