বুধবার, এপ্রিল 14, 2021

বাবার বই নিয়ে ভাই বোনের ঝগড়া
বাবার বই নিয়ে ভাই বোনের ঝগড়া

বাবার বই নিয়ে ভাই বোনের ঝগড়া

  • scoopypost.com - Dec 16, 2020
  • ভাই বলছেন বন্ধ থাক বই প্রকাশ। বোন বলছেন কখোনও নয়। ভাই বলছেন, আগে আমি সব দেখব, তারপর বই প্রকাশের ছাড়পত্র দেব। বোন বলছেন, ভাই তো বইয়ের নামটাই ঠিক জানে না। তাছাড়া বাবা নিজে বইয়ের সবকিছু দেখে গেছেন। নতুন করে আর কিছু দেখার নেই। তাই যথা সময়েই বই প্রকাশ হওয়া উচিত।ভাই –বোনের এই ঝগড়ায় সংবাদ মাধ্যম কেন জড়িয়ে পড়ল সে প্রশ্ন উঠতেই পারে। তবে ভাই বোন বা তাঁদের বাবার পরিচয় পেলে সবাই বুঝতে পারবেন এই ঝগড়া আর  পাঁচটা ভাই-বোনের ঝগড়া নয়। এ হল একেবারে হাই প্রোফাইল ভাই-বোনের ঝগড়া। কার পরিচয় আগে দেব? ভাই –বোনের পরিচয় না দিয়ে সরাসরি বাবার পরিচয় দিয়ে দিলেই সব প্রশ্নের জবাব পাওয়া যাবে। এই ভাই-বোনের বাবা আর কেউ নন দেশের প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তাঁর লেখা বই এর প্রকাশ নিয়েই ভাই-বোনের বিরোধ সামনে এসেছে।   

    প্রণব মুখোপাধ্যায়ের লেখা দ্যা প্রেসিডেন্সিয়াল ইয়ার্স আগামি জানুয়ারিতে প্রকাশ পাওয়ার কথা । তার আগেই এই বইয়ের সারাংশ কোনও কোনও সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। তা থেকে দেখা যাচ্ছে প্রণব মুখোপাধ্যায় তাঁর বইতে ২০১৪ সালের সাধারণ নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির জন্য সনিয়া গান্ধি এবং মনমোহন সিংকেই দায়ী করেছেন।

    এই নিয়ে শুরু হয়েছে বিতর্ক।  কংগ্রেসে এমনিতেই গান্ধি পরিবারের বিরুদ্ধে এখন দলের নেতারাই ক্ষোভ উগরে দিচ্ছেন। প্রণবের বই প্রকাশিত হলে সেই ক্ষোভ আরও বাড়তে পারে বলে কংগ্রেসের অন্দরে খবর। এই পরিস্থিতিতে প্রণবপুত্র অভিজিত বাবার বই প্রকাশ বন্ধ রাখার জন্য প্রকাশককে অনুরোধ করেছেন। ভাইয়ের এই অনুরোধে তীব্র আপত্তি জানিয়েছেন প্রণব কন্যা শর্মিষ্ঠা। তিনি টুইট করে ভাইয়ের উদ্দেশ্যে বলেছেন, সস্তা জনপ্রিয়তা পাওয়ার জন্য বই প্রকাশ বন্ধ করার চেষ্টা করবেন না। তিনি আরও বলেছেন, তাঁর পিতা নিজেই পান্ডুলিপি দেখে গেছেন। তাই এখন বই প্রকাশ বন্ধ রাখার কোনও অর্থ নেই।  শর্মিষ্ঠা লিখেছেন, বইতে কংগ্রেসের ভরাডুবি নিয়ে যা লেখা হয়েছে তা তাঁর(প্রণবের)নিজস্ব। এই নিয়ে সস্তা প্রচারের জন্য বইয়ের প্রকাশনা বন্ধ করা উচিত নয়। তাহলে বাবাকে অশ্রদ্ধা দেখানো হবে।

    প্রণব মুখোপাধ্যায় তাঁর বইতে লিখেছেন,কংগ্রেসের অনেকেই মনে করেন ২০০৪সালে আমি যদি প্রধানমন্ত্রী হতাম তাহলে ২০১৪ সালে কংগ্রেসের এই ভরাডুবি হত না। তিনি অবশ্য এও লিখেছেন তিনি নিজে এমনটা মনে ক   রেন না। তিনি লিখেছেন সনিয়া ঠিকমতো দল চালাতে পারেন নি। অন্যদিকে মনমোহ্ন সিং তার সরকার বাঁচাতেই বেশি ব্যস্ত ছিলেন। তাছাড়া দীর্ঘদিন সংসদে না আসার জন্য যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।