মঙ্গলবার, নভেম্বর 24, 2020

কেন্দ্রীয় সরকারি কর্মীদের বোনাস ঘোষণা
কেন্দ্রীয় সরকারি কর্মীদের বোনাস ঘোষণা

কেন্দ্রীয় সরকারি কর্মীদের বোনাস ঘোষণা

  • scoopypost.com - Oct 21, 2020
  • অবশেষে বোনাস ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। প্রায় ৩০ লাখ ৬৭ হাজার  কেন্দ্রীয় সরকারি কর্মী এই বোনাসের সুবিধা পাবেন। তথ্য সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাওড়েকর বুধবার এই কথা জানিয়েছেন। এইদিনই কেন্দ্রীয় মন্ত্রিসভা কর্মীদের বোনাসের সিদ্ধান্তে অনুমোদন দেয়।  প্রোডাক্টিভিটি এবং নন প্রোডাক্টিভিটি দু ধরণের বোনাসই দেওয়া হবে। আগামি সপ্তাহের মধ্যে কর্মীরা যাতে বোনাসের টাকা হাতে পেয়ে যান তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় কর্মীদের বোনাস দিতে খরচ হবে ৩ হাজার ৭৩৭ কোটি টাকা।

    কিছুদিন আগেও এবার বোনাস দেওয়া হবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। রেল কর্মীরা ইতিমধ্যে হুমকি দিয়েছিল বোনাস ঘোষণা না হলে, ২২ অক্টোবর থেকে তাঁরা অবরোধের রাস্তায় যাবেন। তার আগেই কেন্দ্রীয় সরকার বোনাস ঘোষণা করে দেওয়ায়, রেল কর্মীরা আপাতত অবরোধের পথে যাবেন না বলেই মনে করা হচ্ছে। কর্মীদের চাপে পড়েই সরকার বোনাস ঘোষণা করেছে বলেই একাংশের কর্মী সংগঠন দাবি করেছে।  

    বোনাস দেওয়ার কথা ঘোষণা করে প্রকাশ জাওড়েকর বলেন, আশা করা হচ্ছে সাধারণ মানুষের হাতে টাকা এলে তাঁরা তা খরচ করবেন, ফলে গতি পাবে দেশের অর্থনীতি। এদিকে প্রকাশ জাওড়েকরের এই মন্তব্যকে হাতিয়ার করতে চাইছেন বিরোধীরা। তাঁরা বলছেন, কোভিড পরিস্থিতি থেকে দেশের অর্থনীতিকে ঘুরে দাঁড় করাতে সাধারণ মানুষের হাতে নগদ অর্থ দেওয়ার দাবি তাঁরা দীর্ঘদিন ধরে করে এসেছেন। সরকার তাতে কান দেয় নি। এখন কেন্দ্রীয় মন্ত্রী নিজেই দাবি করছেন মানুষের হাতে নগদ অর্থ এলে অর্থনীতি চাঙ্গা হবে।