মঙ্গলবার, নভেম্বর 24, 2020

শহরে বিয়ার ‘ফিয়ার’
শহরে বিয়ার ‘ফিয়ার’

শহরে বিয়ার ‘ফিয়ার’

  • scoopypost.com - Oct 11, 2020
  • একে গরমকাল, ঘাম-ঘামাচি নিয়েই অতিষ্ট বাঙালি। তার মধ্যে ইতিউতি ‘লোক্যাল রেনফল’ আবার বাড়িয়ে দিচ্ছে আর্দ্রতা। মানে একেবারে ‘হেজে গেলাম মশাই’ গোছের অবস্থা। ডাব-সফট ড্রিঙ্কস-মিনারেল ওয়াটারে তেষ্টা তো মেটে। কিন্তু অনেকের আবার একটু কেতাদুরস্ত গলা ভেজানোয় নজর। যাতে মস্তি-স্বস্তি দুই-ই মেলে। আরে বিয়ারের কথা বলছি। এই গরমের দুপুরগুলোয় সোনালি রঙের ফেনাওয়ালা চিলড বিয়ারে চুমুক দিতে কার না ভাল লাগে বলুন তো? কিন্তু গত সাত-দশদিন এ শহর থেকেই যেন বেমালুম উড়ে গিয়েছে বিয়ারের সব স্টক। বার থেকে দোকান, বিয়ার চাইলেই সর্বত্র একই উত্তর। নো স্টক। কিন্তু কেন এমনটা হল?
    করোনাভাইরাস আতঙ্ক কাটিয়ে শহর আর শহরতলির অলিগলিতে পাব-পানশালাগুলো খুলেছে। হাঁফ ছেড়ে বেঁচেছেন সুরাপ্রেমীরা। হুইস্কি-রাম-ভদকা মায় জিন-শেরি-শ্যাম্পেন সবই পাওয়াও যাচ্ছে ট্যাঁকের কড়ি খসালেই। অথচ বিয়ার এখন অমিল। তবে কারণটা কিন্তু খুব একটা খারাপ নয়, অন্তত রাজ্য সরকারের তরফে যা খবর। দাম কমতে চলেছে বিয়ারের। নতুন প্রাইস ট্যাগ লাগিয়ে দোকানে আসার কারণেই লাগছে সময়। জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওয়েস্ট বেঙ্গল বেভারেজ কর্পোরেশনের এক কর্তা। রাজ্যের কোষাগারের আয়ের একটা বড় অংশই আসে আবগারি রাজস্ব থেকে৷ লকডাউনের সময় মদ বিক্রি পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায় সুরাপায়ীদের সমস্যা তো হয়েইছিল, স্বস্তিতে ছিল না রাজ্যও। মদ বিক্রি বন্ধ হয়ে যাওয়ায় কোষাগারে ব্যাপক ঘাটতি দেখা দিয়েছিল। পরবর্তীকালে কেন্দ্র মদের দোকান খোলার অনুমতি দিলে কোষাগারের সেই ঘাটতি মেটাতে ৩০ শতাংশ আবগারি শুল্ক বৃদ্ধি করে রাজ্য। একলাফে ৩০ শতাংশ শুল্ক যুক্ত হওয়ায় বেড়ে যায় মদের দাও। জুন-জুলাই-অগস্টে অনেকটাই কমে যায় মদের বিক্রি। একশো টাকার বিয়ারের বোতলের দামও একলাফে তিরিশ চল্লিশ টাকা বেড়ে যায়। ফলে কমে যায় বিয়ারের বিক্রিও। তবে, তারপরেই ফের মদের দাম কমানো নিয়ে আলোচনায় বসা হয় সরকারের তরফে। তবে, বিয়ারের দাম কমছে, এটুকু হলফ করে বলতে পারলেও অন্যান্য মদের দাম কতটা বা আদৌ কমবে কিনা, তা জানা যায় নি। বেভকো-র তরফে ঘোষণা করা হয়েছে ২০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত কমছে বিভিন্ন ব্র্যান্ডের বিয়ারের দাম।

    বিয়ার।                                   পুরনো দাম            নতুন দাম
    বাডওয়াইজার(প্রিমিয়াম)           ২৫০.০০              ১৫৪.০০
    ৬৫০ মিলি (লেগার)

    বাডওয়াইজার ম্যাগনাম              ২৫০.০০              ১৬৩.০০
    ৬৫০ মিলি (স্ট্রং)

    করোনা                                       ৪৫০.০০               ১৯০.০০
    ৩৩০ মিলি

    কার্লসবার্গ (প্রিমিয়াম)                 ১৯০.০০               ১৩৬.০০
    ৬৫০ মিলি (লেগার)

    কার্লসবার্গ (স্ট্রং)                         ১৮০.০০               ১৬০.০০
    ৬৫০ মিলি

    কিংফিশার প্রিমিয়াম                   ১৭০.০০               ১১৯.০০
    ৬৫০ মিলি (লেগার)

    কিংফিশার স্ট্রং                           ১৭০.০০               ১৪২.০০
    ৬৫০ মিলি

    তাই, আর চিন্তা নেই। সামনের সপ্তাহেই দাম কমিয়ে ফের স্বমহিমায় বার কাউন্টার, দোকানের ফ্রিজারে বিরাজমান হবে কাচের বোতলে টইটম্বুর সোনালি ফেনিল সুধা। আগেভাগেই বন্ধু-বান্ধবের সঙ্গে একটু বিয়ার সহযোগে কোন পাবে আড্ডা দেবেন তা ঠিক করে নিন। ঘরোয়া বৈঠকে অভ্যাগতদের বিয়ার সার্ভ করতে এখন থেকেই ঝেড়েমুছে রাখুন গ্লাস।

এছাড়াও পড়ুন: বিয়ার দাম পুজো মদ