মঙ্গলবার, নভেম্বর 24, 2020

৩৯২টি পুজো স্পেশাল, বাংলা পেল ৬৬টি
৩৯২টি পুজো স্পেশাল, বাংলা পেল ৬৬টি

৩৯২টি পুজো স্পেশাল, বাংলা পেল ৬৬টি

  • scoopypost.com - Oct 14, 2020
  • উত্সবের মরশুমে বাড়তি ট্রেন চলবে আগেই বলেছিল রেল। এবার ঘোষণা হল সেই সব ট্রেনের। আপাতত রেল লোকাল ট্রেনের দাবি না-মানলেও, বাড়তি এক্সপ্রেস ও মেল ট্রেন চালাতে চলেছে।

    ২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বর ৩৯২টি স্পেশ্যাল ট্রেন চালাবে রেল।এর মধ্যে বাংলা পাচ্ছে ৬৬টি ট্রেন। হাওড়া, শিয়ালদহের পাশাপাশি কলকাতা, সাঁতরাগাছি ও নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে চলবে ট্রেনগুলো। রেল আগে বলেছিল পুজোর সময় ২০০টি নতুন ট্রেন চলবে। তবে এখন ক্রমবর্ধমান চাহিদা দেখে তা বাড়ানো হচ্ছে।

    দুর্গাপুজো নিয়ে চিকিত্সকরা বারবার সতর্কবার্তা দিলেও, ঘরবন্দি মানুষ এখন বাইরে যাওয়ার জন্য মুখিয়ে রয়েছেন। সমস্ত প্রোটকল, সামাজিক দূরত্ববিধি মেনেই লোকে বেড়াতে যেতে চাইছেন। তাছাড়া পুজোর ছুটিতে ঘরে ফেরার বিষয়টিও থাকে।দুর্গাপুজো, দশেরা, দীপাবলি, ভাইফোঁটা একের পর এক অনুষ্ঠানে বাইরে কার্যসূত্রে আটকে পড়া ছেলেমেয়েরা বাড়ি ফেরেন। পাশাপাশি পুজো মানেই বেড়ানো। পাহাড় থেকে জঙ্গল, সমুদ্র করোনা আবহেও ভ্রমণপিপাসু মানুষ এবার একটু মুক্তি চাইছেন। সে জন্য লাইফলাইন অবশ্যই ট্রেন।

    জানা গিয়েছে, স্পেশাল ট্রেনগুলোয় কমপক্ষে ঘণ্টায় ৫৫ কিলোমিটার বেগে ছুটবে। আর ভাড়াও বাড়তি দিতে হবে যাত্রীদের।যাত্রীরা কোন শ্রেণিতে টিকিট কাটছেন তার ওপর ভাড়া বাড়বে।

    তবে স্পেশ্যাল ট্রেন চালু হলেও, লোকাল ট্রেন চালু না-হওয়ায় বহু মানুষই ক্ষুব্ধ। অনেকেরই প্রশ্ন, বাসে যখন লোকে বাদুড়ঝোলা হয়ে যাচ্ছে তখন ট্রেন চললেই কি করোনা হবে! ট্রেন অনেক সাশ্রয়ী ও নিরাপদ পরিবহণ। তাই অবিলম্বে লোকাল ট্রেন চালানো হোক। বহু মানুষের রুজি-রুটি ট্রেনের সঙ্গে যুক্ত।