বুধবার, নভেম্বর 25, 2020

শুক্রগ্রহ রাশিয়ার!আজব দাবিতে হতবাক বিশ্ব
শুক্রগ্রহ রাশিয়ার!আজব দাবিতে হতবাক বিশ্ব

শুক্রগ্রহ রাশিয়ার!আজব দাবিতে হতবাক বিশ্ব

  • scoopypost.com - Sep 20, 2020
  • পৃথিবীর পরিমণ্ডলে আটকে না থেকে এবার শুক্র গ্রহকেই নিজেদের বলে দাবি করল রাশিয়া।

    দিমিত্রি রোগোজিন, রাশিয়ান স্পেস কর্পোরেশন রোসকসমসের প্রধান জানিয়েছেন,  মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ মিশন ‘ভেনারা ডি’ তে যুক্ত তারা। পাশাপাশি রাশিয়া নিজস্ব মিশনও তৈরি করছে শুক্রগ্রহের জন্য। এই পর্যন্ত ঠিকই ছিল। কিন্তু এরপরই তিনি কথায় কথায় বলে বসেন, শুক্রগ্রহ রাশিয়ারই।

    হেলিকপ্টার শিল্পের আন্তর্জাতিক প্রদর্শনী হেলিরাশিয়া ২০২০-তে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় দিমিত্রি এমনই মন্তব্য করেন। রাশিয়ার সংবাদ সংস্থা তাস এই খবর জানিয়েছে।

    রাশিয়ান স্পেস কর্পোরেশনের প্রধান বলেন,  “আমরা মনে করি শুক্র রাশিয়ার একটি গ্রহ। সুতরাং আমাদের পিছিয়ে থাকা উচিত নয়”।

    সম্প্রতি শুক্র গ্রহের বায়ুমণ্ডলে মেঘের আস্তরণে ফসফাইন গ্যাসের অস্তিত্ব পেয়েছেন বিজ্ঞানীরা। সাম্প্রতিক গবেষণা ও পর্যবেক্ষণে এই গ্যাসের অস্তিত্ব মিলেছে। পৃথিবীতে এই গ্যাস জৈব পদার্থ থেকে নির্গত হয়। সম্প্রতি হাওয়াই দ্বীপপুঞ্জ ও চিলির আটাকামা মরুভূমিতে বিশেষ টেলিস্কোপ বসিয়ে শুক্রের আবহাওয়া পর্যবেক্ষণ করেছেন বিজ্ঞানীরা। সেখানেই শুক্রে ৬০ কিলোমিটার ওপরে ফসফাইন গ্যাসের উপস্থিতি ধরা পড়েছে। যা থেকে ধারণা, তবে কি শুক্রগ্রহে প্রাণের সম্ভবনা রয়েছে।

    এই পর্যবেক্ষণের পরই শুক্রগ্রহ নিয়ে গবেষণায় উত্সাহী হয়েছে বিভিন্ন দেশ। ২০২১-২০৩০-এর মধ্যেই হবে রাশিয়া মার্কিন যৌথ ভেনাস মিশন।প্রাণের অস্তিত্বের সন্ধান মিলবে কি না, তার পর বোঝা যাবে।