মঙ্গলবার, নভেম্বর 24, 2020

মার্কিন ভোট : নগ্ন হয়ে প্রচার অভিনেত্রীদের
মার্কিন ভোট : নগ্ন হয়ে প্রচার অভিনেত্রীদের

মার্কিন ভোট : নগ্ন হয়ে প্রচার অভিনেত্রীদের

  • scoopypost.com - Oct 09, 2020
  • হাতে মাত্র একমাস। ঠিক হয়ে যাবে হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্প ফিরছেন কিনা। নাকি জো বাইডেন তাঁকে অর্ধচন্দ্র দেবেন। এটাও ঠিক হয়ে যাবে ভাইস প্রেসিডেন্ট পদে ভোটদাতারা কাকে বাছলেন -- কমলা হ‍্যারিস না মাইক পেন্স। কিন্তু ভোটদাতারা যাঁকেই বাছুন করোনা আবহে মার্কিন প্রশাসনের এবার মাথাব্যথা ' নেকেড ব‍্যালট। ' আর ভোটদাতাদের নেকেড ব‍্যালট নিয়ে সচেতনতায় একগুচ্ছ হলিউড অভিনেত্রী, তারকা নগ্ন হয়ে তৈরি করলেন ভিডিও।
    ওই সেলেবদের তালিকায় রয়েছেন কৌতুকশিল্পী সারা সিলভারম‍্যান, অভিনেতা মার্ক রাফালো, সুপার মডেল নাওমি ক‍্যাম্পবেল, অভিনেত্রী লিসা ডিলি, রায়ান বেদ, কৌতুকাভিনেত্রী অ্যামি শুমার, অভিনেতা জস গ‍্যাড প্রমুখ। কিন্তু ভোটদাতাদের মধ্যে সচেতনতা তৈরিতে নগ্নতার আশ্রয় নিতে হল কেন সেলেবদের ? আসলে শব্দবন্ধ ' নেকেড ব‍্যালট। ' তাই হলিউড তারকারা নগ্ন হয়েই ভোটারদের বোঝালেন, নিজে নগ্ন হন কুছ পরোয়া নেই কিন্তু ব‍্যালট যেন নগ্ন না হয়।
    করোনা আবহে ভোটারদের কাছে পৌঁছে যাচ্ছে ব‍্যালট। সঙ্গে থাকছে নির্দেশিকা। কৌতুক অভিনেত্রী সারা সিলভারম‍্যান ভোটদাতাদের স্মরণ করিয়ে দেন, " আপনারা যদি ঠিকমতো বুঝতে না পারেন, আপনার ব‍্যালট বাতিল হবে।" পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে কীভাবে ব‍্যালট খামে ভরে পাঠাতে হবে। একটি খামের মধ্যে থাকবে ব‍্যালট। ব‍্যালটভর্তি খাম ভরতে হবে আরও একটি খামে। আর নিশ্চয়ই বলতে হবে না কেন সেলেবরা নগ্ন হয়ে ভোটদাতাদের সচেতন করছেন। পোশাক দ্রুত খুলে ফেলা এবং পরে ফেলা ' নেকেড ব‍্যালট ' সম্পর্কে কার্যকর বার্তা পৌঁছে দেওয়াই সেলেবদের উদ্দেশ্য। ' অ্যাভেঞ্জার্স ' ছবির নায়ক মার্ক রাফালো খালি গায়ে বোঝান, পোশাকের ইনার এবং আউটারের মতো ব‍্যালটও ইনার এবং আউটার খামে না পুরে তা পাঠালে ' নেকেড ব‍্যালট ' হিসেবে গন‍্য হবে। অভিনেত্রী লিসা ডিলি প্রসঙ্গত পেনসিলভানিয়া সুপ্রিম কোর্টের নির্দেশ উল্লেখ করেছেন। আদালত প্রায় ১ লাখ ব‍্যালট বাতিল করেছে। অভিনেত্রী রায়ান বেদ ভোটারদের উদ্দেশে প্রশ্ন করেছেন, " আপনারা কি জানেন ব‍্যালট নগ্ন হলে তা বাতিল হতে পারে ? "
    কৌতুক অভিনেতা ক্রিস রক, টিফানি হ‍্যাডিস, সারা সিলভারম‍্যান নগ্ন হয়ে ভোটারদের ' নেকেড ব‍্যালট ' না পাঠাতে দৃষ্টি আকর্ষণ করেন। কৌতুক অভিনেত্রী অ্যামি শুমার বলেন, ' আপনি নগ্ন হন কিন্তু ব‍্যালটকে নগ্ন করবেন না।' সারা সিলভারম‍্যান ভোটারদের উদ্দেশে বলেন, " আমেরিকার আপনাকে প্রয়োজন রয়েছে। "
    সবই ভোট কা ওয়াস্তে। ব‍্যালট বাতিল না হওয়াতেই গুরুত্ব দিয়েছে মার্কিন প্রশাসন। ভোট বেশি বাতিল হলে কার যে কপাল পুড়বে! তাই আগাম সতর্কতা নিতে সেলেবদের দিয়ে প্রচার ভিডিও তৈরি করিয়েছে মার্কিন প্রশাসন।