শনিবার, মার্চ 06, 2021

জলেই পর্দা, গন্ডোলায় বসে সিনেমা নিউ নর্মালে
জলেই পর্দা, গন্ডোলায় বসে সিনেমা নিউ নর্মালে

জলেই পর্দা, গন্ডোলায় বসে সিনেমা নিউ নর্মালে

  • scoopypost.com - Dec 22, 2020
  • জলের মধ্যে বিশাল স্ক্রিন। আর গন্ডোলায় বসে সিনেমা দেখছেন আপনি! ভাবুন তো বিষয়টা কেমন? ভীষণ রোম্যান্টিক মনে হচ্ছে!

    কোভিড পরিস্থিতি বিশ্বজুড়ে বদলে দিয়েছে অনেক কিছু। আর তাই ছোঁয়াচ বাঁচিয়ে করোনা সংক্রমণ ঠেকাতে এবার গন্ডোলাকে সিনেমা হলের আসন হিসেবে বেছে নেওয়া হল ফিলিপিন্সে। এ দেশের রাজধানী ম্যানিলায় শারীরিক দূরত্ব, কোভিড বিধি মেনে সিনেমা দেখার সুযোগ করে দিতেই এমন অভিনব ভাবনা।

    কোভিডের সংক্রমণে ফিলিপিন্সে ত্রাহি ত্রাহি রব। চার লাখেরও বেশি মানুষ সংক্রমিত হয়েছেন সে দেশে। কোভিডে মারা গিয়েছেন আট হাজারের বেশি মানুষ। ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দুতেরতে মার্চ মাসের মাঝামাঝি থেকেই সেখানে কঠোর লকডাউন জারি করেছেন। বহু দিন হয়ে গিয়েছে, এ দেশের মানুষ সিনেমা দেখার সুযোগ পাননি। কারণ, এখনও সংক্রমণের ভয়ে সিনেমা হল বন্ধ।

    কোভিড পরিস্থিতিতে ব্যাপক ক্ষতি হয়েছে সিনেমা, বিনোদন ও নাট্য জগতের। বর্তমানে লকডাউন শিথিল হয়েছে। ধীরে ধীরে ছন্দে ফিরছে জনজীবন। এমন পরিস্থিতিতে একদিকে সিনেমাপ্রেমী অন্য দিকে, সিনেমা জগতের কলাকুশলীদের স্বার্থেই বড় পর্দায় সিনেমার সম্প্রচার জরুরি হয়ে উঠেছিল। এই পরিস্থিতিতে কী করে ছোঁয়াচ বাঁচিয়ে বড় পর্দায় সিনেমা দেখানো যায়, সেই ভাবনা থেকেই গন্ডোলাকে সিনেমা হলের আসন করার ভাবনা।

    ম্যানিলার ভেনিস গ্র্যান্ড ক্যানালের থিম শপিং মলের পাশেই তাই আয়োজন হয় ভাসমান সিনেমা হলের। গন্ডোলায় বসতে পারবেন দু’জন। যিনি গন্ডোলা চালাবেন তিনি বিশেষ পোশাক পরবেন সংক্রমণ ঠেকাতে। ক্যানালেই লাগানো হয়েছে বিশাল পর্দা। যেখানে সিনেমা চালানো হবে। প্রতিটি গন্ডোলার মধ্যে দূরত্ব থাকবে কয়েক মিটার। একবারে ১০ জনের সিনেমা দেখার সুযোগ থাকবে। সিনেমার শব্দ শোনার জন্য দর্শকদের হেডফোন নিয়ে আসতে হবে। রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে সেই শব্দ শোনা যাবে।ভ্রাম্যমাণ এই সিনেমা হল একদিকে যেমন লকডাউনে হাঁসফাঁস করা মানুষকে বিনোদনের রসদ জোগাবে, তেমনই সিনেমার সঙ্গে যুক্ত মানুষের রুজি-রোজগারেও সাহায্য করবে আশা উদ্যোক্তাদের।