সোমবার, অক্টোবর 26, 2020

মন্দায় ধুঁকছে পশুরাজ
মন্দায় ধুঁকছে পশুরাজ

মন্দায় ধুঁকছে পশুরাজ

  • scoopypost.com - Jan 20, 2020
  • বিশাল বপু নিয়ে, কেশর ফুলিয়ে সিংহ যখন গর্জন করে তখন কার না পিলে চমকে যায়?

    কিন্তু এই সিংহ, সিংহী যখন না-খেতে পেয়ে অসুস্থ হয়ে ধুঁকতে থাকে তখন, মায়া হওয়াটাই স্বাভাবিক।সম্প্রতি সুদানের একটি প্রাণী উদ্যানের কয়েকটি সিংহের কঙ্কালসার চেহারার ছবি প্রকাশ হয়েছে। খাবার, ওষুধ কিছুই জুটছে না তাদের। মৃত্যুর দিন গুনছে তারা।অসহায় হয়ে পড়া এই সিংহ ও অন্যান্য প্রাণীদের ওষুধ ও খাবার খরচ দেওয়ার আহ্বান জানিয়ে এবার অনলাইনে আবেদন জানালেন সেখানকার এক বাসিন্দা।

    তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে উত্তর-পূর্ব আফ্রিকার এই দেশটি।চড়া দাম খাবারের। এই পরিস্থিতিতে খারতুম আল কুরেশি পার্কের পাঁচটি সিংহের দুরবস্থা দেখে চমকে যান ওসমান শালিহ। তিনি সোশ্যাল সাইটে জরাজীর্ণ সিংহগুলোর ছবি দিয়ে সহৃদয় মানুষজনের কাছে সাহায্যের আবেদন জানান। #Sudananimalrescue নামে চলছে ক্যাম্পেন।

    পার্ক কর্তৃপক্ষ স্বীকার করেছে খাবার ও ওষুধ দুটোরই অভাব রয়েছে। প্রাণী চিকিৎসক জানিয়েছেন, তাদের অবিলম্বে খাবার, ওষুধ ও চিকিৎসা প্রয়োজন।কিন্তু বর্তমান পরিস্থিতিতে পার্কে থাকা সিংহগুলোর জন্য কোনও খাবারই বরাদ্দ হয়নি। তাদের অসহায় অবস্থা দেখে পার্কের দায়িত্বে থাকা কর্মীরাই চাঁদা তুলে সিংহগুলোর ওষুধ ও খাবারের ব্যবস্থা করছেন। কিন্তু তা পর্যাপ্ত নয় বলেই জানিয়েছেন পার্কের এক ম্যানেজার।

    এভাবে কতদিন চলবে জানা নেই কারও। পার্কের অবস্থাও অত্যন্ত শোচনীয়। এদিক, ওদিক পচা মাংস। তার ওপর মাছি ভনভন করছে। ফলে সংক্রমণের আশঙ্কাও তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে অনেকেরই বক্তব্য, ওই সিংহদের জঙ্গল এলাকায় ছেড়ে দেওয়া হোক।