মঙ্গলবার, মে 11, 2021

কেরালা জাপানে !
কেরালা জাপানে !

কেরালা জাপানে !

  • scoopypost.com - Nov 12, 2020
  • ভূগোল কি উল্টে গেল ! ঈশ্বরের আপন দেশ কেরালা নাকি জাপানে ? জাপান যেখানে ভারতীয় ভূখণ্ড থেকে ৬০০০ কি.মি দূরে। বিস্ময়েরই কথা।


    জাপানের অন‍্যতম বড় শহর নাগোয়া থেকে গাড়িতে প্রায় আধঘণ্টার দূরত্ব ইনুয়ামা। এখানেই কেরালার আস্ত একটা গ্রাম। ভাবছেন, এটা কী করে সম্ভব ? এটা আসলে জাদুঘর। দ‍্য লিটিল ওয়ার্ল্ড মিউজিয়াম অফ ম‍্যান। নামেই আঁচ মিলেছে জাদুঘরের বৈশিষ্ট্য। বিশ্বের ২২ টি দেশের বিশিষ্ট জায়গার স্থান মাহাত‍্য প্রতীকীভাবে তুলে ধরা হয়েছে এই জাদুঘরে। ১৯৭০ সালে তৈরি হয়েছে এই জাদুঘর। এরপর জাদুঘরে একে একে স্থান পেয়েছে বিশ্বের বাছাই করা কয়েকটি জায়গা, আঞ্চলিক সংস্কৃতির নানা উপকরণ। আর জাদুঘরকে এভাবে সাজিয়ে তুলতে তা সরাসরি আমদানি করা হয়েছে সংশ্লিষ্ট জায়গা থেকে।

    এখানে সাজিয়ে তোলা হয়েছে একটুকরো কেরালা। ভারতের দক্ষিণের রাজ‍্য কেরালার ছোট্ট একটি গ্রাম ঠাঁই পেয়েছে জাদুঘরে। ঈশ্বরের আপন দেশ, কেরালার সংস্কৃতির বিশেষত্ব তুলে ধরতে অনেক জিনিস আনা হয়েছে সেখান থেকে। তৈরি করা হয়েছে টালির ছোট দোতলা বাড়ি, চানাকাথ হাউস। আগে থেকে ব‍্যবস্থা করে রাখলে পর্যটকরা এখানে রাত্রিবাস করতে পারেন। লম্বা বারান্দা, খোলামেলা উঠোন রয়েছে বাড়িটিতে। বাড়ির অন্দরসজ্জাতেও সেই ছাপ। এমনকী মিলবে সুস্বাদু নানা কেরলি পদ। পর্যটকরা চাইলে রসনা তৃপ্তির জন্য সেইসব পদের আস্বাদ নিতে পারেন। বিভিন্ন জায়গার সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় জাদুঘরে। তাই কেরালার কথাকলি শিল্পীদের মনোজ্ঞ নৃত‍্যানুষ্ঠান পর্যটকরা এখানে উপভোগ করতে পারেন।