বৃহস্পতিবার, জানুয়ারী 21, 2021

ট্রাম্পকে হারিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন
ট্রাম্পকে হারিয়ে প্রেসিডেন্ট  জো বাইডেন

ট্রাম্পকে হারিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন

  • scoopypost.com - Nov 07, 2020
  • আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হলেন জো বাইডেন। দীর্ঘ অপেক্ষার পর তিনি জয়ী হলেন। শেষ পর্যন্ত তিনি পেয়েছেন ২৭৩ ইলেক্টোরাল ভোট এবং ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেক্টোরাল ভোট। জো বাইডেনের সঙ্গে আমেরিকার প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস। ভারতীয় বংশোদ্ভূত ৫৬ বছরের কমলা হ্যারিস প্রথম মহিলা হিসেবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট হলেন।

    বাইডেন জয়ী হওয়ার সঙ্গে সঙ্গে  প্রথম ভাষণে নিজেকে সবার প্রেসিডেন্ট বলে উল্লেখ করেছেন। তিনি বলেন আমি সবার প্রেসিডেন্ট। আমাদের এখন অনেক কাজ করতে হবে। তিনি বলেন, আমার এবং কমলা হ্যারিসের ওপর আমেরিকার মানষ যে আস্থা রেখেছেন তাতে সম্মানিত বোধ করছি। বহু অসুবিধে সত্ত্বেও আমেরিকার অসংখ্য মানুষ ভোট দিয়েছেন। এটা তাঁদের গণতন্ত্রের প্রতি গভীর শ্রদ্ধারই পরিচয় দেয়। বাইডেন বলেন, এখন ভোট শেষ হয়ে গেছে। এখন আমাদের এক হয়ে কাজ করতে হবে। আমেরিকাকে একজোট হয়ে ক্ষত সারিয়ে তুলতে হবে। আমেরিকার মানুষের পক্ষে কোনও কিছুই অসাধ্য নয়।

    এদিকে ডোনাল্ড ট্রাম্প এখনও হার মানতে রাজি নন।টুইট করে তাঁর অভিযোগ, বাইডেনের এই জয় তিনি মানেন না। বাইডেন অন্যায় ভাবে জয়ী হয়েছেন। ট্রাম্প শিবিরসূত্রে খবর আগামী সপ্তাহেই বাইডেনের জয়কে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হবেন তাঁরা।   

    বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ায় ভারতের সুবিধে হবে কিনা তাই এখন চর্চা চলছে। জো বাইডেনের অনেক ভাবনার সঙ্গেই ভারতের বা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মিল রয়েছে। বিশেষ করে ক্লাইমেট চেঞ্জের মতো বিষয়ে বাইডেন ভারতের সঙ্গে সহমত পোষণ করেন। আবার তিনি ট্রাম্পের মতো কট্টর চিন বিরোধী নন। এর ফলে ভারতের কিছু সমস্যা হতে পারে। একই ভাবে মোদি সরকারের সি এ এ , এন আর সি এবং কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের মতো বিষয় বাইডেন সমর্থন করেন না। ফলে আগামিদিনে আমেরিকার সম্পর্ক কেমন হয় সময়ই বলবে।