মঙ্গলবার, নভেম্বর 24, 2020

চড়চড়িয়ে বাড়ছে পৃথিবীর তাপমাত্রা, ফল উষ্ণতম সেপ্টেম্বর
চড়চড়িয়ে বাড়ছে পৃথিবীর তাপমাত্রা, ফল উষ্ণতম সেপ্টেম্বর

চড়চড়িয়ে বাড়ছে পৃথিবীর তাপমাত্রা, ফল উষ্ণতম সেপ্টেম্বর

  • scoopypost.com - Oct 09, 2020
  • বিশ্বজুড়ে করোনার দাপটে বহু দেশেই চলছে লকডাউন। গণ পরিবহণের গাড়ির সংখ্যাও কমেছে। কিন্তু তা সত্ত্বেও কমছে না বিশ্ব উষ্ণায়ণের মাত্রা। উলটে সুমেরু, কুমেরুর হিমবাহ গলে যেভাবে পরিবেশ বদলাচ্ছে তাতে রীতিমতো চিন্তায় বিশ্বের পরিবেশবিদরা।

    ইউরোপিয়ান ইউনিয়নের কোপারনিকাস’স ক্লাইমেট চেঞ্জ সার্ভিস জানাচ্ছে প্রতি বছরই বিশ্বের গড় তাপমাত্রা বাড়ছে। এ বছর উষ্ণতম সেপ্টেম্বর পেয়েছে পৃথিবী।২০১৮ সালের চেয়ে ২০১৯ সাল সেপ্টেম্বরে বিশ্বের গড় তাপমাত্রা বেড়েছিল ০.২ ডিগ্রি সেলসিয়াস। ২০১৯ সালের চেয়ে চলতি বছরে গড় তাপমাত্রা বেড়েছে আরও ০.৫ ডিগ্রি সেলসিয়াস। সেই নিরিখে এটাই উষ্ণতম সেপ্টেম্বর।

    চলতি বছর অগস্টে মার্কিন যুক্তরাষ্ট্রের ডেথ ভ্যালিতে তাপমাত্রার পারদ পৌঁছয় ৫৪.৫ ডিগ্রি সেলসিয়াসে।ইউরোপ, আমেরিকা-সহ মধ্য প্রাচ্য, অস্ট্রেলিয়া, সাইবেরিয়াতেও তাপমাত্রার পারদ বলছে এই সেপ্টেম্বর অতি উষ্ণ। আর প্রতি বছর যেভাবে বিশ্বের গড় তাপমাত্রা বাড়ছে তাতে পরিবেশ ধ্বংস হতে বসেছে। তার ফলও মিলছে হাতেনাতে। তীব্র বন্যা থেকে খরা, এক এক জায়গায় হচ্ছে এক একরকম।

    কিছুদিন আগেই একটি সমীক্ষায় প্রমাণ স্বরূপ দেখানো হয়েছিল কীভাবে পৃথিবীতে সুমেরু, কুমেরুর বরফের পুরু চাদর একেবারেই গলে যাচ্ছে। আগে গরমে বরফ গললেও, তুষারপাতে সেই ক্ষতি পুষিয়ে যেত। কিন্তু এখন বিশ্ব উষ্ণায়ণের জেরে বরফ গললেও, শীতের তুষারপাত তার সমান হচ্ছে না।যার জেরে বাড়ছে ভূ-পৃষ্ঠের জলতলের উচ্চতা। যা মহাপ্লাবনের ইঙ্গিতবাহী।

    ২০১৯ সালের শেষ থেকে শুরু হয়েছে করোনার দাপট। তার জেরে, দীর্ঘ সময় লকডাউন থাকায় পৃথিবীজুড়েই দূষণ কমেছে। যানবাহন, কলকারখানা বন্ধ থাকায় এক ধাক্কায় অনেকটাই কমেছে বাতাসের বিষ। তবু কেন বিশ্ব উষ্ণায়ণ ঠেকানো যাচ্ছে না। এ জন্য অস্ট্রেলিয়া থেকে ব্রাজিল, তুন্দ্রা, মার্কিন মুলুক-সহ বিভিন্ন দেশে দাবানল একটা বড় কারণ বলে মনে করছেন বিজ্ঞানীরা।

    আর এর জেরে বিশ্বজুড়ে আবহাওয়ার বদল ঘটছে। একের পর এক ঘূর্ণিঝড়, খরা, বন্যা হচ্ছে।বাড়ছে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা। এ সবই বিশ্ব উষ্ণায়ণের ফল বলেই মনে করছেন পরিবেশবিদ ও গবেষকরা।