বুধবার, অক্টোবর 21, 2020

মুক্তি দেওয়া হোক কাশ্মীরি নেতাদের
মুক্তি দেওয়া হোক কাশ্মীরি নেতাদের

মুক্তি দেওয়া হোক কাশ্মীরি নেতাদের

  • scoopypost.com - Jan 25, 2020
  • দেশের পরিস্থিতি নিয়ে ক্রমশ আর্ন্তজাতিক স্তরে সমালোচনার মুখে পড়ছে ভারত। কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল, নয়া নাগরিকত্ব আইন নিয়ে এতদিন সেভাবে মুখ না খুললেও এখন আমেরিকা তাদের মতামত দিচ্ছে। আমেরিকার মন্তব্যে ভারত সরকার বা মোদি সরকারের অস্বস্তি বেড়েছে বই কমেনি।

    বলা যেতে পারে অল্প সময়ে বিশ্বের দরবারে মোদি সরকারের মুখ পুড়ছেই। গণতান্ত্রিক সূচকে দশ ধাপ নেমে যাওয়া, মার্কিন ধনকুবেরের সমালোচনার মুখে পড়া, বিদেশি সংবাদ মাধ্যমের কভার পেজে নিন্দিত হওয়া সবই মোদি সরকারের ভাবমূর্তিকে আঘাত করছে। যদিও বিজেপি বা মোদি ভক্তরা এই সব সমালোচনাকে ধর্তব্যের মধ্যেই আনছে না, তবুই থামছে না সমালোচনা।

    মোদির বড় ভরসা আমেরিকার এক শীর্ষ স্থানীয় আধিকারিক সম্প্রতি বলেছেন কাশ্মীরে যেসব নেতাকে কোনও অভিযোগ ছাড়াই বন্দি করে রাখা হয়েছে তাঁদের মুক্তি দেওয়া উচিত।আমেরিকার বিদেশ দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিভাগের সহকারী সচিব অ্যালিস ওয়েলস এই মন্তব্য করেছেন।

    অ্যালিস সম্প্রতি রাইসিনা ডায়লগে যোগ দিতে দিল্লি এসেছিলেন।দেশে  ফিরে তিনি সাংবাদিকের বলেন, নাগরিকত্ব আইন নিয়ে ভারতে কী হচ্ছে তিনি তা দেখেছেন। বিষয়টি নিয়ে দেশের সর্বত্রই গুরুতর আলোচনা চলছে।বিরোধীরা এই নিয়ে আন্দোলনও করছে।এর পাশাপাশি তিনি বলেন, জম্মু-কাশ্মীরে যে সব নেতাদের বিনা অভিযোগে আটকে রাখা হয়েছে তাঁদের মুক্তি দেওয়ার জন্য ভারত সরকারকে অনুরোধ জানানো হয়েছে।