মঙ্গলবার, অক্টোবর 27, 2020

করোনা আক্রান্তের চিকিৎসায় রোবট!
করোনা আক্রান্তের  চিকিৎসায় রোবট!

করোনা আক্রান্তের চিকিৎসায় রোবট!

ফটো ক্রেডিট : interestingengineering.com

  • scoopypost.com - Jan 27, 2020
  • করোনা ভাইরাসে বাড়ছে মৃত্যু। ছড়াচ্ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে সংক্রমণ ঠেকাতে রোবটের সাহায্য নিলেন আমেরিকার চিকিৎসকরা।রোবটের এক হাতে স্টেথো। রোবটই চিকিৎসকদের সঙ্গে অন স্ক্রিন যোগাযোগ করছে।রোগীর রক্তচাপ, জ্বর, হার্টবিট সমস্ত কিছুই মেপে তথ্য পাঠাচ্ছে চিকিৎসকদের কাছে। ডাক্তাররা অনস্ক্রিন মনিটর করছেন রোগীকে। চিকিৎসায় সাড়াও দিচ্ছে বছর ত্রিশের যুবক। তিনি অনেকটা স্থিতিশীল হলেও এখনই অবশ্য তাঁকে হাসপাতাল থেকে ছাড়ছেন না চিকিৎসকরা।

    এভাবে আমেরিকা চিন-সহ অন্যান্য দেশকে পথ দেখাতে শুরু করল। নোভেল করোনা ভাইরাসের আক্রমনে চিনের ইউহানে মৃত ১০০। আক্রান্ত ২২০০-এর বেশি।ইতিমধ্যেই সেখানে ৬২ বছরের এক চিকিৎসক লিয়াং উদংয়ের মৃত্যু হয়েছে। হুনানের জিনহুয়া হাসপাতালের ওই চিকিৎসক করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসা করতে গিয়ে নিজেই সংক্রমণের শিকার হন। তাঁর মৃত্যু হয়। আর এক চিকিৎসক জিয়াং জিজুন ভাইরাস আক্রান্তদের চিকিৎসার সময় হৃদরোগে মারা যান। চিনে যেভাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে তাতে অত্যন্ত চিন্তিত সে দেশের সরকার। তার ওপর চিকিৎসকদের মৃত্যুতে পরিস্থিতি আরও জটিল হচ্ছে।

    এই অবস্থায় করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে রোবট চিকিৎসকের ব্যবস্থা করে বিশ্বকে বিশেষত চিনকে পথ দেখাল আমেরিকা।জানা গিয়েছে বছর ত্রিশের করোনা আক্রান্ত যুবক চিনের ইউহান থেকে আমেরিকা ফিরেছিল।তারপরই হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। ইউহানের করোনা ভাইরাস সংক্রমণের লক্ষণ দেখা দেওয়ায় দ্রুত তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছিল তাঁকে। এই ভাইরাসের প্রতিষেধক যেহেতু এখনও আবিষ্কার হয়নি, তার এর যথাযথ চিকিৎসা নেই। উপসর্গ দেখে ওষুধ দেওয়া হয়। এক্ষেত্রে চিকিৎসক, নার্সদের মধ্যে যাতে ভাইরাসের সংক্রমণ না-হয় তাই রোবটের ব্যবস্থা করা হয়।

    ওষুধ ও পরিচর্যায় অনেকটাই সুস্থ যুবক। তবে এখনও পর্যবেক্ষণে তাঁকে রাখা হয়েছে। আরও কিছু পরীক্ষা-নিরীক্ষাও হবে। তবে তাঁর কাছে কোনও মানুষ যাবেন না। রক্তের নমুনা থেকে থ্রোট সোয়াব সমস্তকিছুই সংগ্রহ করছে রোবট।